অল্প বয়সেই হাড়ের ক্ষয় , যে লক্ষণে সতর্ক হবেন
প্রকাশ : ২৮ ফেব্রুয়ারি ২০২৪, ১১:৪২
অল্প বয়সেই হাড়ের ক্ষয় , যে লক্ষণে সতর্ক হবেন
লাইফস্টাইল ডেস্ক
প্রিন্ট অ-অ+

বয়স বৃদ্ধির সঙ্গে সঙ্গে হাড়ের ক্ষয় হয়। কারও ক্ষেত্রে কম হয়, কারও বেশি। তবে ইদানীং অল্পবয়সিদের মধ্যেও অস্টিওপোরেসিসের ঝুঁকি বাড়ছে।


হাড়ের যত্নের ক্ষেত্রে আমরা ভীষণ উদাসীন। রোজ রোজ ভাজাভুজি, রাস্তার ধারের তেলমশলাদার খাবার, রেস্তোরাঁর খাবার খেলে হাড়ের ক্ষতি করে।


ধূমপায়ীদের ক্ষেত্রে অবশ্য বয়সের আগেই হাড়জনিত সমস্যা শুরু হয়। হাড়ের সমস্যাগুলি শরীরে বাসা বাঁধার আগে কিছু উপসর্গ দেখলেই সতর্ক হতে হবে।


ভবিষ্যতের ভোগান্তি এড়াতে কোন কোন লক্ষণ দেখলেই চিকিৎসকের সঙ্গে যোগাযোগ করবেন?


১) অফিসে কম্পিউটারের সামনে বসে ঘণ্টার পর ঘণ্টা কাজের জন্য অনেকেই পিঠের যন্ত্রণায় ভোগেন। নিয়ম করে শরীরচর্চা ও যোগাসন করলেই অবশ্য এই ব্যথা দূর করা সম্ভব। তবে এই সমস্যা দীর্ঘ দিনের হলে বুঝতে হবে, আপনার হাড়ের অবস্থা ভাল নয়।


২) নখের স্বাস্থ্য দেখেও বুঝতে পারবেন, হাড় মজবুত রয়েছে কি না! বার বার নখ ভেঙে গেলে বুঝতে হবে, শরীর দুর্বল হাড়ের ইঙ্গিত দিচ্ছে।


৩) হাত দিয়ে কোনও কিছু আঁকড়ে ধরতে গেলে যন্ত্রণা হচ্ছে? গ্লাস ধরতেও সমস্যা হচ্ছে? আটা মাখতে গেলেও ব্যথায় নাজেহাল? এই সমস্ত লক্ষণ কিন্তু দুর্বল হাড়ের ইঙ্গিত হতে পারে।


৪) দাঁতের মাড়ি আলগা হয়ে গেলেও তাকে দুর্বল হাড়ের লক্ষণ হিসাবে চিহ্নিত করা হয়। বয়সের আগেই দাঁত পড়তে শুরু করলে তা হাড়ের দুর্বলতার লক্ষণ।


৫) হাড় দুর্বল হয়ে গেলে চোট-আঘাতের ঝুঁকি বাড়ে। শরীরচর্চা কিংবা হাঁটাচলার সময় সামান্য আঘাতেই যদি হাড়ে চিড় ধরে, তা হলে সতর্ক হন। হাড়ের প্রতি যত্নশীল হোন।


বিবার্তা/এসবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com