দাঁতের দ্রুত ক্ষয় হয় যে খাবার বেশি খেলে
প্রকাশ : ২৩ মে ২০২৩, ০৯:২৮
দাঁতের দ্রুত ক্ষয় হয় যে খাবার বেশি খেলে
লাইফস্টাইল ডেস্ক
প্রিন্ট অ-অ+

কথায় বলে, দাঁত থাকতে দাঁতের মর্ম বোঝো। কথায় নয়, বাস্তবেও তা খুবই জরুরি। দাঁতকে অবহেলা করলে পরবর্তী সময়ে দাঁত নিয়েই নাজেহাল হতে হবে। 


চকলেট থেকে আইসক্রিম— দাঁতের ক্ষতি করতে পারে এমন খাবারই সবচেয়ে বেশি খাওয়া হয়। তাতে মন ভাল থাকলেও দাঁত কিন্তু ভাল থাকছে না একেবারেই। বেশ কিছু খাবার রয়েছে যেগুলি অজান্তেই দাঁতের ক্ষতি করে চলেছে। 


কম বয়সেই দাঁতের সমস্যায় নাজেহাল হতে না চাইলে কোন খাবারগুলি থেকে দূরে থাকা জরুরি?


১। সাইট্রাসজাতীয় ফল: সাইট্রাসজাতীয় ফলে ভিটামিন সি থাকে ভরপুর পরিমাণে। ফলে প্রতিরোধ ক্ষমতা বাড়ানো থেকে সংক্রমণের ঝুঁকি কমানো— এই ধরনের ফল উপকারী। তবে দাঁতের স্বাস্থ্যের যেন ততটাও ভাল নয়। লেবু, আঙুর, পাতিলেবুর এই গোত্রে পড়ে। স্বাস্থ্যকর হলেও দাঁতের স্বার্থে এই ফলগুলি বেশি পরিমাণে না খেলেই ভাল।


২। সোডাজাতীয় পানীয়: তৃষ্ণা মেটাতে এই ধরনের পানীয় খাওয়ার জনপ্রিয়তা কম নেই। সাময়িক শান্তি দিলেও আসলে সোডা, নরম পানীয় দাঁতের ক্ষতি করে। এই পানীয়গুলিতে চিনির পরিমাণ বেশি। ফলে চিনি যে দাঁতের জন্য ভাল নয়, তা কমবেশি সকলেই জানেন।


৩। চকোলেট: ক্যান্ডি, চকোলেট দাঁতের জন্য একেবারেই ভাল নয়, সে কথা জেনেও অনেকেই এগুলি থেকে দূরে থাকতে পারেন না। এই ধরনের খাবারে বিভিন্ন ধরনের অ্যাসিড থাকে, যা দাঁতের এনামেলের ক্ষয় করে। তা ছাড়া চিবিয়ে খাওয়ার ফলে দীর্ঘ ক্ষণ সেগুলি দাঁতের সংস্পর্শে থাকছে। যা দাঁতের জন্য একেবারেই ভাল নয়।


৪। ড্রাই ফ্রুটস: অ্যাপ্রিকট, কিশমিশ, খেজুর শরীর ভাল রাখতে সাহায্য করে। তবে দাঁত ভাল রাখতে নয়। কারণ এই খাবারগুলিতে চিনির পরিমাণ অনেক বেশি। চিনি দাঁতের এনামেল ক্ষয়ে যাওয়ার কারণ। এ ছাড়া দাঁতে ব্যথা, দাঁত পড়ে যাওয়ার মতো সমস্যাও দেখা দেয়।


৫। চা এবং কফি: ক্লান্তি দূর করতে ঘন ঘন চা, কফির কাপে চুমুক বসালে শরীর হয়তো চাঙ্গা হয়। বারোটা বাজে দাঁতের। এমনিতে খুব গরম পানীয় খেলে দাঁতের ক্ষতি হয়। আর সেই পানীয় যদি হয় কফি, তা হলে মুশকিল আরও। তাই চা, কফি খাওয়ার পর যদি মুখ কুলকুচি করে নেওয়া যায়, তা হলে আর সমস্যা হওয়ার কথা নয়।


বিবার্তা/এসবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com