দৌড়ানোর জন্য কেমন 'রানিং শু' চাই
প্রকাশ : ০১ এপ্রিল ২০২৩, ১০:১৩
দৌড়ানোর জন্য কেমন 'রানিং শু' চাই
লাইফস্টাইল ডেস্ক
প্রিন্ট অ-অ+

শরীর ফিট এবং সুস্থ রাখার সবচেয়ে ভালো উপায় হলো দৌড়ানো । বিভিন্ন ধরনের ব্যায়ামের মধ্যে দৌড়ানোর গুরুত্ব সবচেয়ে বেশি । নিয়মিত দৌড়ানোর কারণে শরীর নমনীয় হয় । যে কোনো ধরনের শারীরিক ব্যায়ামের মেইন ভিত্তি হলো দৌড়ানো । এটি শরীরকে সব দিক থেকে সুস্থ রাখতে কাজ করতে পারে । কিন্তু আপনারা কি দৌড়ানোর সঠিক উপায় সম্পর্কে জানেন? আজকের এই আর্টিকেলে , আমরা আপনাকে দৌড়ানোর উপকারিতা এবং দৌড়ানোর সাথে সম্পর্কিত কিছু গুরুত্বপূর্ণ টিপস দেব, যা অনুসরণ করে আপনি এই শারীরিক ক্রিয়াকলাপের সাস্থ্য সুবিধাগুলি সম্পূর্ণরূপে নিতে পারবেন ।


তবে আপনি যেখানেই দৌড়ান আর যেভাবেই দৌড়ান, সে জন্য ভালো এক জোড়া রানিং শু খুবই প্রয়োজন। এগুলোর আবার রকমফের আছে। তার থেকে বেছে নেওয়া দরকার আপনার প্রয়োজন অনুযায়ী। সে জন্য জেনে নিন কোন রানিং শুর কী বিশেষত্ব।


স্ট্যাবিলিটি রানিং শু


এই জুতাগুলো এমনভাবে ডিজাইন করা হয়, যাতে দৌড়ানোর সময় বিশেষ সহায়তা পাওয়া যায়। সে জন্য সোলের মাঝামাঝি রাখা হয় অতিরিক্ত কুশন। বিশেষ করে যাঁরা দীর্ঘক্ষণ দৌড়াতে চান, তাঁদের জন্য এই জুতা ভালো। আবার যাঁদের পায়ের পাতা একটু বাইরের দিকে বাঁকানো, তাঁদের জন্যও এই জুতা শ্রেয়।


লাইটওয়েট রানিং শু


নাম দেখেই বোঝা যায়, এই জুতার বিশেষত্ব হলো এগুলো খুবই হালকা। তাই পরতেও আরামদায়ক। স্বাভাবিকভাবেই বানানো হয় হালকা উপাদান দিয়ে। অনেকেই ভারী জুতা পরে দৌড়াতে স্বাচ্ছন্দ্য বোধ করেন না। তাঁদের জন্যই এই জুতা।


ট্রেইল রানিং শু


এই জুতাগুলোর সোলের নিচের পাশটা অনেক রুক্ষ হয়। ফলে দৌড়ানোর সময় মাটির সঙ্গে ঘর্ষণ হয় বেশি। পাশাপাশি এগুলোর গ্রিপও ভালো থাকে। যাতে অসমতল মাটিতেও দৌড়াতে সমস্যা না হয়। সে জন্যই এগুলোর এমন নাম। যাঁরা বিভিন্ন ট্রেইলে দৌড়াতে ভালোবাসেন, তাঁদের জন্য এই জুতা ভালো।


কুশনড রানিং শু


এই জুতাগুলোর সোলে অতিরিক্ত কুশন দেওয়া থাকে। ফলে দৌড়ানোর সময় যেমন সহায়তা পাওয়া যায়, পাশাপাশি পরতেও বেশ আরামদায়ক হয়। এগুলোর গড়ন অনেকটাই স্ট্যাবিলিটি রানিং শুর মতো হয়। তবে এতে সোলের মাঝামাঝি কুশনের পরিমাণ একটু বেশি থাকলেও পুরো সোলেই অতিরিক্ত কুশন থাকে।


মিনিমালিস্ট রানিং শু


এগুলো অনেকটাই লাইটওয়েট রানিং শুর মতো গড়নের হয়। বানানো হয় হালকা উপাদান দিয়ে। ওজনে হয় হালকা। তবে আরও বেশি নমনীয় হয়। অনেকের কাছে এই জুতাই পরতে বেশি আরামদায়ক।


বিবার্তা/এসবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com