মস্তিষ্কের সুস্থতার জন্য যে ৪ খাবার
প্রকাশ : ০৮ ফেব্রুয়ারি ২০২৩, ১২:৩৬
মস্তিষ্কের সুস্থতার জন্য যে ৪ খাবার
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

বয়স বাড়ার সঙ্গে সঙ্গে মস্তিষ্কের কর্মক্ষমতাও ধীরে ধীরে কমতে থাকে। স্বাস্থ্যকর খাবার খেলে মস্তিষ্কের পুষ্টি বৃদ্ধি পায়। শরীরের জন্য অত্যন্ত প্রয়োজনীয় ভিটামিনের মধ্যে একটি হলো ভিটামিন বি-১২। এই ভিটামিন কেবল রক্তে লোহিত কণিকাই বাড়ায় না, এটি শরীরের গঠন ও উন্নতিতেও কাজ করে। সেইসঙ্গে উন্নতি করে মস্তিষ্ক ও স্নায়ুতন্ত্রের।


জেনে নিন কোন কোন খাবারে মস্তিষ্ক সতেজ থাকে-


১. দুধ ও দুগ্ধজাত খাবার: দুধ জাতীয় খাবার যেমন দুধ, দই এবং চিজ ভিটামিন বি-১২ এর দুর্দান্ত উৎস। এতে আরও আছে প্রোটিন, ক্যালসিয়াম, ভিটামিন এ এবং ডি, জিংক ও পটাশিয়াম থাকে। আমাদের সার্বিক স্বাস্থ্যের জন্য এগুলো খুবই জরুরি উপাদান। দুধ বা এ জাতীয় খাবার খাওয়ার ফলে কোনো ধরনের অস্বস্তি বা সমস্যা বোধ হলে চিকিৎসকের পরামর্শ নিন।


২. ডার্ক চকোলেট: ডার্ক চকোলেটে শক্তিশালী অ্যান্টিঅক্সিডেন্ট উপাদান এবং ক্যাফেইন-সহ প্রচুর প্রাকৃতিক উদ্দীপক থাকে যা মনোযোগ বৃদ্ধি করে। এবং অ্যান্ডোরফিন এর উৎপাদনকেও উদ্দীপিত করে যা মেজাজের উন্নতিতে সাহায্য করে।


৩.মাছ: সার্ডিন, টুনা, স্যামন ইত্যাদি মাছে রয়েছে ভিটামিন বি-১২। এ জাতীয় মাছ খেলে ভালো থাকে মস্তিষ্ক ও স্নায়ুর স্বাস্থ্য। এসব মাছে কেবল ভিটামিন-১২ ই থাকে না, সেইসঙ্গে থাকে অন্যসব পুষ্টি উপাদানও। প্রোটিন থেকে শুরু করে ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড, ফসফরাস, সেলেনিয়াম, ভিটামিন এ এবং বি-৩ সবই রয়েছে এসব সামুদ্রিক মাছে।


৪. শাক-সবজি: আপনি যদি শাক-সবজি খেতে বেশি পছন্দ করেন তবে সেই তালিকায় পালং শাক, বিটরুট, মাশরুম এবং আলু রাখুন। কারণ এ ধরনের শাক-সবজিতে থাকে পর্যাপ্ত ভিটামিন বি-১২। তবে কেবল শাক-সবজি মস্তিষ্কের সুস্থতার জন্য যে ৪ খাবার


বিবার্তা/জাহিদ/জামাল

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com