পুষ্টিকর খাবার খেয়েও কেন ওজন বাড়ছে না আপনার শিশুর?
প্রকাশ : ০৪ ফেব্রুয়ারি ২০২৩, ০৯:৪২
পুষ্টিকর খাবার খেয়েও কেন ওজন বাড়ছে না আপনার শিশুর?
লাইফস্টাইল ডেস্ক
প্রিন্ট অ-অ+

শিশুদের ওজন নিয়ে বাবা-মায়ের চিন্তার কমতি নেই। শিশু খাবার খেতে চায় না, দিন দিন রোগা হয়ে যাচ্ছে – শিশুর স্বাস্থ্য নিয়ে এমন অভিযোগ প্রায় সব মায়েদের। কিন্তু, শুধু পেট ভরে খেলেই চলবে না। খেতে হবে উপযুক্ত খাবার। 


শিশুর ওজন না বাড়লে তা নিয়ে দুশ্চিন্তা করাই স্বাভাবিক। কারণ বয়স ও উচ্চতার সঙ্গে সামঞ্জস্য রেখে শিশুর ওজন না বাড়লে তার সঠিক বৃদ্ধি হয় না। কমে যায় রোগ প্রতিরোধ ক্ষমতা। রোগ প্রতিরোধ কম থাকা মানে নানা অসুখে ভুগতে থাকা। 


একেকজনের শরীরের চাহিদা এক এক রকম। আর সবার খাদ্যাভ্যাসও এক নয়। আপনার শিশুর শরীর যেটা চাইছে আপনি হয়তো সেটা দিচ্ছেন না। আমাদের শরীরের প্রতিদিন একটি নির্দিষ্ট পরিমাণে প্রোটিন, শর্করা এবং ফ্যাটের প্রয়োজন হয়। পাশাপাশি প্রচুর ভিটামিন ও মিনারেলস সমৃদ্ধ খাবার গ্রহণ প্রয়োজন। আপনি হয়তো শিশুকে গৎবাধা খাইয়ে যাচ্ছেন, কিন্তু সে শিশু হলেও তার খাওয়াটাও গুরুত্বপূর্ণ।


আজকাল মায়েরা সবথেকে বেশি যে সমস্যার সম্মুখীন হয় তা হচ্ছে; শিশু খেতে চায় না!  শিশুর ওজন বাড়াতে খাবার তালিকায় কী ধরনের খাবার রাখবেন? সেক্ষেত্রে; শিশুর ওজন বৃদ্ধির জন্য খাবার তালিকায় কয়েকধরণের খাবার অবশ্যই অ্যাড করতে হবে। 


শিশুর বয়স এবং ওজন অনুযায়ী ‘বডি মাস ইনডেক্স’ বা ‘বিএমআই’ যদি ৫-এর নীচে হয়, তখন তার চেহারা নিয়ে অভিভাবকদের চিন্তা হতে পারে। তবে তার জন্য সব সময়ে যে বিশেষ কোনও সমস্যা থাকতে হবে, তা নয়। 


** পর্যাপ্ত পরিমাণ ক্যালোরি খেলে বা শরীরে সব যৌগের পুষ্টি সঠিক মাত্রায় না পৌঁছলে বাচ্চা শুকনো হতেই পারে।


** যে খাবার নির্বাচন করছেন শিশুর জন্য, তা আদৌ পুষ্টিকর কি না লক্ষ্য রাখুন।


** শিশুর রুচি বড়দের মতো হয় না। তারা কেবল মুখরোচক খাবার খেতেই পছন্দ করে। পুষ্টির বাছ-বিচার তারা করতে পারে না বা বোঝে না। পুষ্টিকর খাবারটিই মুখরোচকভাবে দিতে চেষ্টা করুন, তাহলে ওজন বাড়বে।


** আবার, গর্ভাবস্থায় থাকাকালীন যদি ভ্রূণ ঠিক ভাবে না বাড়ে, মায়ের শারীরিক কোনও সমস্যা থাকে, সে ক্ষেত্রে জন্মের সময়েই শিশুর ওজন কমে যেতে পারে। 


** আপনার শিশুকে প্রচুর খেলতে দিন, তাহলে সে খাওয়ার রুচি পাবে, খাওয়াটাও তার সঠিক বৃদ্ধিতে কাজে লাগবে।


** শিশু যথেষ্ট ঘুমাচ্ছে কি না লক্ষ্য রাখুন। 


** এ ছাড়াও মাথায় রাখতে হবে যে, অন্তর্নিহিত শারীরিক কোনও কারণ ছাড়াও কিন্তু শিশুদের ওজন কম হতেই পারে। পুষ্টিবিদদের মতে, এমন গঠন পারিবারিক ইতিহাস বা জিনে থাকে, সে ক্ষেত্রেও চিন্তার কোনও কারণ নেই।


বিবার্তা/এসবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com