হেলমেট কেনার সময় খেয়াল রাখতে হবে যেসব বিষয়
প্রকাশ : ২৮ জানুয়ারি ২০২৩, ১২:১৯
হেলমেট কেনার সময় খেয়াল রাখতে হবে যেসব বিষয়
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

হেলমেট হচ্ছে বাইক কেনার পর সবচেয়ে দরকারি জিনিস। শখের বাইক কেনার পর হেলমেট অবশ্যই কিনতে হবে। অনেকেই এড়িয়ে যান এই গুরুত্বপূর্ণ বিষয়টি। মোবাইলের সুরক্ষায় যেমন আমরা চার্জার কিনি, তেমনি বাইক চালানোর সময় চালকের সুরক্ষার জন্য হেলমেট খুবই দরকারি।


অনেকে অস্বস্তিবোধ হওয়ায় হেলমেট কেনেন না বা কিনলেও পরেন না। চলুন জেনে নেয়া যাক কীভাবে একটি আরামদায়ক হেলমেট কিনতে পারবেন। হেলমেট কেনার সময় কী কী বিষয়ে খেয়াল রাখবেন-


যদি স্পোর্টস বাইক চালান তাহলে ট্র্যাক ডে হেলমেট কেনাই ভালো। এটি একটি ফুল ফেস হেলমেট, যা আপনাকে খুব ভালোভাবে সুরক্ষা দেয়। এই হেলমেটগুলোর উপরের দিকে এয়ার ভেন্ট রয়েছে, যার মাধ্যমে হাওয়া ভেতরে এবং বাইরে চলাচল করতে পারে।


কালো ভিসার দেয়া হেলমেট না কেনাই ভালো। কালো ভিসার দিয়ে রাতে বাইক চালানোর সময় অনেক সমস্যা হয়। রাতে কালো ভিসার দিয়ে দেখলে অন্ধকার মনে হতে পারে। অন্যদিকে সাধারণ ভিসার দিয়ে আপনি যে কোনো সময় সহজেই বাইক চালাতে পারবেন।


প্রতিটি ব্যক্তির আলাদা ব্যক্তিত্ব এবং শরীরের গঠনও আলাদা। তাই নিজের ব্যক্তিত্বের সঙ্গে যায় এমন রং ও ডিজাইনের হেলমেট বাছাই করুন। শরীরের আকৃতিও হেলমেটের ডিজাইন বাছাই করার সময় খেয়াল রাখুন।


সাইজ দেখে কিনুন। অবশ্যই কেনার সময় পরে দেখে নিন। মাথার থেকে যেন বড় না হয়। এমনকি একটু হালকা হেলমেট কিনতে চেষ্টা করুন। ভারী হেলমেট পরলে অস্বস্তি হতে পারে।


আরামের জন্য কিছু হেলমেটে অতিরিক্ত প্যাডিংও দেয়া হয়। দুর্ঘটনার সময় হেলমেটে আপনার মাথা নিরাপদ অবস্থানে থাকে। এছাড়াও আপনি আঘাত এড়াতে ভালো শক্ত ভিসারযুক্ত হেলমেট কিনতে পরেন। হালকা প্লাস্টিকের ভিসারযুক্ত হেলমেটগুলোও আপনার জন্য বিপজ্জনক হতে পারে।


বিবার্তা/বর্ষা/কেআর


সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com