বিশ্ব হার্ট দিবস আজ
হার্টের সুস্থতায় চাই যেসব খাবার
প্রকাশ : ২৯ সেপ্টেম্বর ২০২২, ১২:১১
হার্টের সুস্থতায় চাই যেসব খাবার
লাইফস্টাইল ডেস্ক
প্রিন্ট অ-অ+

সুস্থ জীবনযাপন হার্টের যেকোনো রোগ থেকে আপনাকে দূরে রাখেবে। তবে এ অভ্যাগুলো যেন ছোট বয়স থেকে গড়ে তোলা যায়, সে বিষয়ে খেয়াল রাখতে হবে। হৃদপিণ্ড সুস্থ রাখার প্রধান শর্ত হলো পুষ্টিকর খাবার খাওয়া। হৃদপিণ্ডের কার্যক্ষমতা ও রক্ত সঞ্চালন প্রক্রিয়া ঠিক রাখার জন্য প্রতিদিন পুষ্টিকর খাবার খেতে হবে।


জেনে নিন সেই সমস্ত খাদ্য তালিকা যা সুস্বাস্থ্যের যাত্রা শুরু করতে সহায়তা করবে-


ছোলা


ছোলা কার্ডিওভাসকুলার পুষ্টিগুণ সম্পর্ণ। ছোলাতে প্রচুর পরিমাণে ফাইবার এবং পটাসিয়াম রয়েছে। শুধু তাই নয় ছোলা কোলেস্টেরলের মাত্রা হ্রাস করতে সহায়তা করে। এছাড়াও এটি হৃদরোগের ঝুঁকিও হ্রাস করে।


কমলা


কমলায় রয়েছে পেকটিন নামের আঁশ, যা কোলেস্টেরল কমাতে বেশ সহায়ক। এতে আরো আছে পটাসিয়াম, যা রক্তচাপ নিয়ন্ত্রণে সাহায্য করে। একটি মাঝারি আকৃতির কমলায় ৬২ ক্যালরি থাকে এবং তিন গ্রাম আঁশ থাকে। তাই নিয়মিত খাদ্যতালিকায় কমলাকে স্থান দিন।


কম চর্বিযুক্ত টক দই


টক দইয়ে থাকে ক্যালসিয়াম ও পটাসিয়াম, যা উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে সাহায্য করে। আর রক্তচাপ নিয়ন্ত্রণে থাকলে হার্টও সুস্থ থাকে। এ ক্ষেত্রে অবশ্যই লো ফ্যাটযুক্ত বা কম চর্বিযুক্ত টক দই বেছে নিতে হবে।


জলপাই তেল


জলপাই তেল হার্টের জন্য স্বাস্থ্যকর অ্যান্টি-অক্সিডেন্টসমৃদ্ধ। এটি হার্টের রক্তনালিগুলোকে সুরক্ষা প্রদান করতে পারে। মাখনের মতো অন্যান্য স্যাচুরেটেড ফ্যাটের পরিবর্তে রান্নায় পরিমিত মাত্রায় জলপাই তেল ব্যবহার করলে কোলেস্টেরলের মাত্রা কমানো সম্ভব। সবজি রান্না কিংবা সালাদে অল্প পরিমাণ জলপাই তেল ব্যবহার করা যেতে পারে।


কাঠবাদাম


কাঠবাদামে রয়েছে আঁশ, প্লান্ট স্টেরল এবং হার্টের জন্য উপকারী ফ্যাট। কাঠবাদাম এলডিএল নামের খারাপ কোলেস্টেরল কমাতে বেশ সহায়ক। তাই নিয়মিত কাঠবাদাম গ্রহণের মাধ্যমে হার্টকে সুস্থ রাখা সম্ভব।


ওমেগা থ্রি যুক্ত মাছ


সামুদ্রিক মাছে থাকে হার্টের জন্য উপকারী ওমেগা ফ্রি ফ্যাটি এসিড এবং প্রোটিন, যা হৃদরোগের আশঙ্কাকে অনেকাংশে কমিয়ে দেয়। এটি ধমনিতে প্ল্যাক তৈরির প্রক্রিয়াকে ধীর বা মন্থর করে দেয়। সপ্তাহে কমপক্ষে দুইবার ওমেগা থ্রি ফ্যাটি এসিডযুক্ত মাছ গ্রহণ করা উচিত। এ জন্য টুনা, স্যালমন, ইলিশ, পাঙ্গাশ, রূপচাঁদা মাছ খাদ্যতালিকায় রাখা যেতে পারে।


ওটমিল


ওটমিলে রয়েছে প্রচুর দ্রবণীয় আঁশ, যা হার্টের বিভিন্ন রোগের ঝুঁকি কমাতে সহায়তা করে। সমীক্ষায় দেখা গেছে, ওটস এলডিএল এবং টোটাল কোলেস্টেরল কমিয়ে আনতে সক্ষম।


বার্লি


খোসাযুক্ত বার্লিতে রয়েছে ব্যাপক আঁশ, যা কোলেস্টেরল কমাতে সহায়ক। অনেক ক্ষেত্রে এটি রক্তের শর্করা নিয়ন্ত্রণে কাজ করে। ভাতের পরিবর্তে খোসাসমেত বার্লি খাওয়া যেতে পারে। স্যুপ তৈরিতেও মাঝেমধ্যে বার্লি ব্যবহার করা যেতে পারে।


শাকসবজি


শাকসবজিতে ক্যালরি খুব কম থাকে; কিন্তু ভরপুর থাকে আঁশ, খনিজ, ভিটামিন। প্রতিদিন পর্যাপ্ত পরিমাণ শাকসবজি গ্রহণ করলে দেহের সঠিক ওজন ও রক্তচাপ নিয়ন্ত্রণে থাকে। টমেটো, ব্রকোলি, পালংশাক, মিষ্টি আলুতে থাকে প্রচুর পুষ্টি, যা হার্ট ভালো রাখার জন্য খুব উপকারী। এ ছাড়া হলুদ, কমলা, লাল, সবুজ ইত্যাদি রঙের সবজি মিশিয়ে রান্না করলে তা আরো উচ্চ পুষ্টিগুণসমৃদ্ধ হয়।


ডুমুর


ডুমুর হার্ট সুরক্ষিত করার জন্য পুষ্টির অন্যতম সেরা উৎস। এই ফলটি ক্যালসিয়াম এবং ফাইবারযুক্ত যা হৃদরোগের ঝুঁকি হ্রাস করে।


ফ্ল্যাক্স বীজ


যারা মাছ বা বাদাম খাওয়া পছন্দ করেন না তবে এখনও ওমেগা -৩ ফ্যাটি অ্যাসিডের প্রয়োজন তাদের ফ্ল্যাক্স বীজ খাওয়া উচিত। এই বীজগুলো সাধারণত টপিং হিসাবে ব্যবহৃত হয়। এতে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট, ইস্ট্রোজেন এবং অন্যান্য পুষ্টি রয়েছে যা হার্টের সুরক্ষা নিশ্চিত করবে।


লাল মরিচ


লাল মরিচে ক্যাপসাইসিন থাকার কারণে এটি উচ্চ রক্তচাপ এবং কোলেস্টেরলের মাত্রা কমাতে সহায়তা করে।


আদা ও রসুন


গন্ধযুক্ত এই মশলা দুটি নিয়মিত খেলে রক্তচাপ এবং করোনারি হার্ট ডিজিজের মতো হৃদরোগের ঝুঁকি হ্রাস করতে সহায়তা করে।


জাম্বুরা


জাম্বুরা কোলিন, ফাইবার, লাইকোপিন এবং পটাসিয়ামযুক্ত। এই সমস্ত উপাদানগুলো হার্ট ভালো রাখার দুর্দান্ত উপায়। উচ্চ রক্তচাপকে হ্রাস করার জন্য এটি অন্যতম পুষ্টিকর উপাদান।


গ্রিন টি


গ্রিন টি একটি সতেজ পানীয় হিসাবে পরিচিত। গ্রীন টি তে অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে যা ধমনী ফলক তৈরি রোধে সহায়তা করে। এছাড়াও গ্রিন টি এলএল, কোলেস্টেরল এবং ট্রাইগ্লিসারাইড কমায়।


কিডনি বিনস


কিডনি বিন ফোলেট, ম্যাগনেসিয়াম এবং প্রোটিনযুক্ত। কিডনি বিনে ফ্যাটও কম তবে ফাইবার বেশি। কিডনি বিন, মটরশুটি হোমোস্টিনের স্তর হ্রাস করতে এবং হৃদরোগ, স্ট্রোক এবং ক্যান্সারের ঝুঁকি হ্রাস করতে সহায়তা করে।


বিবার্তা/এসবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

পদ্মা লাইফ টাওয়ার (লেভেল -১১)

১১৫, কাজী নজরুল ইসলাম এভিনিউ,

বাংলামোটর, ঢাকা- ১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com