অন্তঃসত্ত্বা অবস্থায় মাইক্রোওয়েভে গরম করা খাবার খেলে কী সমস্যা হয়?
প্রকাশ : ২৩ সেপ্টেম্বর ২০২২, ১১:৪৪
অন্তঃসত্ত্বা অবস্থায় মাইক্রোওয়েভে গরম করা খাবার খেলে কী সমস্যা হয়?
লাইফস্টাইল ডেস্ক
প্রিন্ট অ-অ+

আমাদের প্রতিদিনের কাজ অনেকটাই সহজ করে দেয় মাইক্রোওয়েভ ওভেন। নানা রকম খাবার তৈরির পাশাপাশি এটি খাবার গরম করার কাজে সবচেয়ে বেশি ব্যবহৃত হয়। যতটুকু খাবার গরম করা দরকার ততটুকু নিয়ে গরম করলেই কাজ শেষ। সহজ ব্যবহারের জন্যই মাইক্রোওয়েভ ওভেন জনপ্রিয়।


মাইক্রোওয়েভ ফ্রিকুয়েন্সি রেঞ্জের মাধ্যমে ইলেকট্রোম্যাগনেটিক রেডিয়েশন ছড়িয়ে খাবার গরম করা বা রান্না করার কাজ করে এই মেশিন। তবে পেশাদার কুকদের মতে, মাইক্রোওয়েভে রান্নায় তার আসল ফ্লেভার পাওয়া যায় না। তবে স্বাদ ছাড়াও মাইক্রোওয়েভের আরও দিকটি নিয়ে বিশেষজ্ঞরা চিন্তিত, তা হলো স্বাস্থ্যগত দিক।


চিকিৎসকরা বলছেন, অন্তঃসত্ত্বা অবস্থায় সবচেয়ে বেশি ক্ষতিকর মাইক্রোওয়েভে তৈরি করা কিংবা গরম করা খাবার খাওয়া। কী হতে পারে এর ফলে?


অন্তঃসত্ত্বা অবস্থায় খাওয়াদাওয়ার উপর বাড়তি নজর দেওয়ার কথা বলে থাকেন চিকিৎসকরা। তেল-মশলাদার, প্রক্রিয়াজাত খাবার, নরম পানীয় খেতে বারণ করেন তাঁরা। গ্যাস-অম্বল হতে পারে এমন খাবার এই সময় একেবারে এড়িয়ে চলা প্রয়োজন। বেশি ঠান্ডা কোনও পানীয় অন্তঃসত্ত্বা অবস্থায় না খাওয়াই বাঞ্ছনীয়। চিকিৎসকরা বলছেন, অন্তঃসত্ত্বা অবস্থায় সবচেয়ে বেশি ক্ষতিকর হল মাইক্রোওয়েভে তৈরি করা কিংবা গরম করা খাবার খাওয়া। এতে গর্ভস্থ শিশুর সার্বিক বিকাশ ব্যহত হতে পারে।


মাইক্রোওয়েভের ইলেক্ট্রোম্যাগনেটিক তরঙ্গ খাবারের মাধ্যমে মা এবং সন্তানের শরীরে প্রবেশ করে। কৃত্রিম যে কোনও কিছুই শারীরিক এই অবস্থায় কিছুটা হলেও প্রভাব ফেলে। তা ছাড়া এই যন্ত্রে খাবার গরম করলে খাবারের পুষ্টিগুণ নষ্ট হয়ে যেতে পারে। এর ফলে খাবারের ভিটামিন বি ১২ উপাদান নষ্ট হয়ে যায়। শরীরের পক্ষে অত্যন্ত উপকারী এই ভিটামিন। তা ছাড়া খাবার গরম করার সময় খাবারের সব জায়গায় সমান ভাবে তাপ পৌঁছয় না। ফলে ঠান্ডা খাবার সম্পূর্ণ ব্যাক্টেরিয়া মুক্ত হয় না। অন্তঃসত্ত্বা অবস্থায় দীর্ঘ দিন ধরে এই ধরনের খাবার খাওয়ার অভ্যাস মারাত্মক বিপদ ডেকে আনতে পারে। মা হওয়ার আগে চিকিৎসকরা সব সময় গরম এবং টাটকা খাবার খাওয়ার পরামর্শ দিয়ে থাকেন। খাবারের সবটুকু পুষ্টিগুণ পেতে টাটকা খাবার খাওয়া প্রয়োজন।


বিবার্তা/এসবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

পদ্মা লাইফ টাওয়ার (লেভেল -১১)

১১৫, কাজী নজরুল ইসলাম এভিনিউ,

বাংলামোটর, ঢাকা- ১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com