ঘরেই মিষ্টি দই বানানোর সহজ উপায়
প্রকাশ : ০৭ আগস্ট ২০২২, ১০:৩৮
ঘরেই মিষ্টি দই বানানোর সহজ উপায়
লাইফস্টাইল ডেস্ক
প্রিন্ট অ-অ+

বাড়িতে টক দই যত সহজে বাড়িতে পাতা যায়, মিষ্টি দই বানানো ততটা সহজ নয়। জেনে নিন সঠিক পন্থা। খাওয়া শেষে পাতে পড়ুক মিষ্টি দই! মাত্র তিন উপকরণ দিয়ে বানিয়ে ফেলুন বাড়িতেই


বাড়িতে কোনও অনুষ্ঠান হলে শেষপাতে মিষ্টি দই না হলে ঠিক জমে না! তবে বাজারের দইয়ে যথেষ্ট কড়া মিষ্টি থাকে। বাড়িতে এই দই বানালে প্রয়োজন মতো মিষ্টির পরিমাণ বাড়িয়ে-কমিয়েও নিতে পারবেন। তবে বাড়িতে টক দই যত সহজে পাতা যায়, মিষ্টি দই বানানো ততটাও সহজ নয়। বানাতে গেলে জানতে হবে প্রণালী।


একটু ভারী খাবারের পর দই খাওয়া অনেকেই পছন্দ করেন, বিশেষ করে মিষ্টি দই। এটি স্বাস্থ্যের জন্য বেশ ভালো। ইচ্ছে হলে ঘরেই পাততে বা জমিয়ে ফেলতে পারেন দোকানের মতো সুস্বাদু মিষ্টি দই, খুব সহজেই। ভাবছেন কীভাবে?


মাত্র তিনটি উপকরণই যথেষ্ট। তা দিয়েই ঘরে তৈরি করা যায় মিষ্টি দই। স্বাদের হবে না কোনও হেরফের। রইল সহজ রেসিপির হদিস।


উপকরণ:


‏দুধ: ১ লিটার


গুঁড়ো দুধ: আধ কাপ


চিনি: ১ কাপ


‏টক দই: ১ টেবিল চামচ


প্রণালী:


প্রথমে এক লিটার দুধ ফুটিয়ে কিছুটা কমিয়ে নিন। এর সঙ্গে গুঁড়ো দুধ ও ৩/৪ কাপ চিনি মিশিয়ে নিন। গ্যাস থেকে নামিয়ে একটু ঠান্ডা করে নিন মিশ্রণটি। তবে পুরোপুরি ঠান্ডা করা যাবে না। এ বার অন্য একটি পাত্রে বাকি চিনি ও সামান্য একটু জল দিয়ে ক্যারামেল তৈরি করে নিন। দুধের সঙ্গে মিশিয়ে দিন ক্যারামেল। এর পর টক দই একটি কাটা চামচ দিয়ে খুব ভাল করে ফেটিয়ে দুধের মিশ্রণে মিশিয়ে নিন। এ বার একটি শুকনো পাত্রে মিশ্রণটি ঢেলে দিন। একটু গরম জায়গায় ৮ ঘণ্টা বা সারা রাত মিশ্রণটি রেখে দিন। নির্দিষ্ট সময় পর দেখবেন মিষ্টি দই তৈরি হয়ে গিয়েছে।


বিবার্তা/এসবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

পদ্মা লাইফ টাওয়ার (লেভেল -১১)

১১৫, কাজী নজরুল ইসলাম এভিনিউ,

বাংলামোটর, ঢাকা- ১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com