মশা তাড়াতে সহজ ঘরোয়া উপায়— দেরি নয় আজই!
প্রকাশ : ২৬ মে ২০২২, ১০:৫৪
মশা তাড়াতে সহজ ঘরোয়া উপায়— দেরি নয় আজই!
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

তীব্র দাবদাহের সাথে থেমে থেমে চলছে হঠাৎ বৃষ্টি। পানি জমে যাচ্ছে এখানে সেখান। গরমের সময়ে এমনিতেই মশার উপদ্রব বৃদ্ধি পায়। তার ওপর বৃষ্টির পানি চারদিকে জমে মশাকে দিচ্ছে নির্বিঘ্নে বংশবিস্তারের স্বস্তি। মশা নিয়ে চিন্তাহীনই থাকবেন, না সচেষ্ট হবেন মশা তাড়াতে? আপনি কি জানেন অতি সহজেই ঘরোয়া কিছু উপায়ে আপনি জব্দ করতে পারেন মশাদের?


মশা তাড়ানোর জন্য বাজারে বিভিন্ন ধরনের উপকরণ পাওয়া যায়। কিন্তু সেগুলো তেমন কার্যকরী নয়। জেনে নিন এমন কিছু ঘরোয়া উপায়, যার সাহায্যে আপনি কম সময়ে মশাদের তাড়াতে সক্ষম হবেন। মশা তাড়ানোর বিভিন্ন প্রাকৃতিক উপায় হয়তো আপনার জানা। কিন্তু এখানে আপনাকে এমন কয়েকটি ঘরোয়া উপায় সম্পর্কে জানাবো, যা কাজ করবে জাদুর মতো।


জেনে নিন মশা তাড়ানোর সহজ উপায়


★ একটি লেবু মাঝ বরাবর কেটে নিন। কয়েক টুকরো লবঙ্গ গেঁথে নিন এতে। রেখে দিন আলমারি, শোকেজ কিংবা টেবিলের উপর। মশা দূরেই থাকবে আপনার।


★ এই পদ্ধতির জন্য নিমের তেল, কর্পূর এবং তেজপাতা চাই। নিমের তেলের সঙ্গে কর্পূর মিশিয়ে একটি স্প্রে বোতলে ঢেলে নিন, এবার তেজপাতার ওপর সেই মিশ্রিত তেল স্প্রে করুন। তারপর তেজপাতাটা পুড়িয়ে দিন। যদি বাড়িতে কোনও স্প্রে বোতল না থাকে তাহলে হাত দিয়ে তেজপাতার ওপর তেল ভালো করে লাগিয়ে নিন। তেজপাতার ধোঁয়ায় মশা এক মুহূর্তে ঘর ছেড়ে পালাবে, এবং তেজপাতার ধোঁয়া শরীরের জন্য ক্ষতিকারক না।


★ এক লিটার বা দুই লিটারের একটি পানির বোতল মাঝ বরাবর কেটে তাতে অর্ধেক পরিমাণ পানি নিয়ে তাতে এক চামচ ঈস্ট দিয়ে রেখে দিন। কাজ করবে খুব দ্রুত। তবে এসব শিশুদের হাতের নাগালের বাইরে রাখুন।


★ মাটির পাত্রে ধূপ জ্বেলে বাড়ির আনাচে-কানাচে ধূপের ধোয়া দিয়ে মশা তাড়ান সহজে।


★ ঘুমানোর সময় আপনি যেদিকে মাথা দেবেন তার থেকে একটু দূরে নিমের তেল দিয়ে প্রদীপ জ্বালান। যদি মশার উপদ্রব খুব বেশি হয় তাহলে সেই তেলে একটু কর্পূর মিশিয়ে নিন। এতে করে মশা আপনার ধারে কাছে আসবে না আর আপনি সারা রাত আরামে ঘুমাতে পারবেন।


★ এক্ষেত্রে আপনাকে নারকেল তেল, নিমের তেল, লবঙ্গের তেল, পিপারমেন্ট তেল সমান মাত্রায় নিয়ে মিশাতে হবে। এই মিশ্রণ একটা বোতলে ঢেলে নিন। রাতে শোয়ার আগে আপনি এই তেল গায়ে মেখে নিন, একটা মশাও আপনার ধরে কাছে আসবে না। এই তিনটি উপায়ের মধ্যে যেকোনো একটি গ্রহণ করতে পারেন।


কয়েল বা স্প্রে মশা তাড়াতে কার্যকরী হলেও অনেক ক্ষেত্রে যথাযথ ফল পাওয়া যায় না। উপরে উল্লিখিত পদ্ধতিগুলো ঘরোয়া ও সহজ। আজই পদ্ধতিগুলোর যে-কোনো একটিচেষ্টা করে দেখুন। নিরাপদ রাখুন বাড়ির সদস্যদের।


বিবার্তা/এসবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

পদ্মা লাইফ টাওয়ার (লেভেল -১১)

১১৫, কাজী নজরুল ইসলাম এভিনিউ,

বাংলামোটর, ঢাকা- ১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com