শিরোনাম
ব্রণহীন ত্বক পেতে যা করবেন
প্রকাশ : ২২ সেপ্টেম্বর ২০২১, ১৪:৩৩
ব্রণহীন ত্বক পেতে যা করবেন
লাইফস্টাইল ডেস্ক
প্রিন্ট অ-অ+

ব্রণ মূলত বয়ঃসন্ধির সমস্যা। কিন্তু কারো কারো ক্ষেত্রে বয়ঃসন্ধি পার হওয়ার পরেও দেখা যায় ত্বকের এই সমস্যা। এই সমস্যার পেছনে অন্যতম কারণ ভুল ডায়েট। বিশেষজ্ঞরা মনে করেন, পানি বেশি করে পান করলে এবং তেল-মসলা কম খেলে ব্রণের সমস্যা অনেকাংশে কমে যায়। আরো কিছু খাবারের নাম জেনে নিন যেগুলো ব্রণ উপশমে অবশ্য বর্জনীয়।


ডায়েটে ময়দা ও চিনি যত সম্ভব কম রাখুন। এ দুটি খাবারের কারণে দেহে ইনসুলিনের মাত্রা বেড়ে যায়। সাদা পাউরুটি, সাদা ভাত এবং চিনি- এই তিন উপাদান যতটা সম্ভব কম খেতে হবে। এই উপাদানে বেশিমাত্রায় গ্লাইসেমিক কার্বোহাইড্রেট থাকে। এগুলো ব্রণের অন্যতম কারণ হতে পারে।


দই, দুধ, পনির এবং আইসক্রিমে ব্রণ বেড়ে যায়। দুধ ও দুধজাত জিনিস বেশি খেলে ত্বকের তৈলগ্রন্থি উজ্জীবিত হয়। বেড়ে যায় সেবাম নিঃসরণও। তার ফলে ব্রণের সমস্যাও বেড়ে যায়।


চিনিহীন বা ডার্ক চকোলেট যদি খান, অতটা সমস্যা নেই। কিন্তু মিল্ক চকোলেট খেলে ব্রণ বেড়ে যাবে। হাই গ্লাইসেমিক ইনডেক্স খাবারে ত্বকের নানা সমস্যা দেখা দেয়। ওমেগা সিক্স ফ্যাটি অ্যাসিডকে সাধারণত ত্বকের জন্য উপকারী বলে মনে করা হয়। কিন্তু বেশি বেশি ওমেগা সিক্স ফ্যাটি অ্যাসিড থাকলে কিন্তু হিতে বিপরীত হবে।


সুনির্দিষ্ট ডায়েটের পাশাপাশি প্রয়োজন সঠিক শরীরচর্চা। তাছাড়া ব্রণ কমাতে উদ্বেগহীন দিনযাপনও গুরুত্বপূর্ণ। সেই সঙ্গে মেনে চলুন ত্বক ক্লিনিং টোনিং ও ময়েশ্চারাইজিংয়ের রূপটানের রুটিন। এরপরেও সমস্যা রয়ে গেলে চিকিৎসকের পরামর্শ নিন।


বিবার্তা/ওবাইদুল্লাহ

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com