শিরোনাম
জীবনযাপনে যেসব ভুলে হতে পারে মারাত্মক ক্ষতি
প্রকাশ : ০৪ আগস্ট ২০২১, ১৬:৩৯
জীবনযাপনে যেসব ভুলে হতে পারে মারাত্মক ক্ষতি
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

আমরা কেউই সম্পূর্ণ নিয়ম মেনে জীবনযাপন করি না। দৈনন্দিনের কাজে অনিয়ম হতেই থাকে। তবে কয়েকটা দিক মাথায় রাখা জরুরি। না হলে সমস্যা বাড়তে পারে। জীবনযাপনে কী কী ভুল থেকে হতে পারে স্বাস্থ্যের মারাত্মক ক্ষতি এসব নিয়ে পরামর্শ দিয়েছেন বিশেষজ্ঞরা।
জেনে নিন এসব ভুল আবার আপনার রোজকার জীবনে নেই তো?


ডায়েটের অনিয়ম


ওজন কমানোর জন্য অনেকেই খাওয়া-দাওয়া বন্ধ করে দেন। অথবা সঠিক পদ্ধতি অনুসরণ না করেই মন মতো ডায়েট প্ল্যান করে নেন। এতে শরীরের মারাত্মক ক্ষতি হতে পারে। ভুল ডায়েটের কারণে মৃত্যু হয়েছে এমন নজিরও রয়েছে। তাই খাওয়ার বিষয়টিতে নজর দেয়া জরুরি। সঠিক পদ্ধতিতে ডায়েট, রাতে তাড়াতাড়ি খেয়ে নেয়া, অতিরিক্ত তেল-মশলা, জাঙ্কফুড বর্জন শরীর সুস্থ রাখতে সাহায্য করে।


প্রয়োজনীয় পানির ঘাটতি


বিশেষজ্ঞরা বলেন দিনে অন্তত তিন লিটার পানি খাওয়া দরকার। শরীরে পর্যাপ্ত পানি পৌঁছলেই আর্দ্রতা বজায় থাকবে এবং সুস্থ জীবনযাপন সম্ভব হবে। পাশাপাশি দেহের বর্জ্র বের করে দিতেও সাহায্য করে পানি।


অতিরিক্ত ধূমপান এবং মদ্যপান


অতিরিক্ত ধূমপান এবং মদ্যপান, দুই-ই স্বাস্থ্যের পক্ষে ক্ষতিকর। প্রতি বছরই অনেক মানুষের মৃত্যুর কারণ ধূমপপান। অতিরিক্ত মদ্যপান বা ধূমপান দুই-ই জীবনযাপনের ওপর ভয়াবহ প্রভাব ফেলে। ওজন বাড়ায়। কাজের মান হ্রাস করে। পাশাপাশি শারীরিক অসুস্থতা বৃদ্ধি তো রয়েছেই।


অপর্যাপ্ত ঘুম


দীর্ঘ সময়ে ধরে কম্পিউটারের সামনে বসে থাকা বা ঘুমোনোর আগে মোবাইল নিয়ে শুয়ে থাকার কারণে ঘুমের সমস্যা আগের থেকে আরো বেড়েছে। বিশেষজ্ঞরা বলছেন একজন মানুষের অন্তত ৮ ঘণ্টা ঘুম জরুরি। তবে যখন তখন অতিরিক্ত ঘুমও স্বাস্থ্যের পক্ষে ভালো নয়। এতে ওজন বৃদ্ধি হতে পারে।


শারীরিক পরিশ্রমের অভাব, আলস্য


বর্তমান পরিস্থিতিতে বেশিরভাগেরই দিন কাটছে ওয়ার্ক ফ্রম হোম করে। ফলে দীর্ঘক্ষণ এক জায়গায় বসে কাজ, গাড়ি করেই যাতায়াত, বাড়িতে শুয়ে বসে মোবাইল নিয়ে থাকার মতো অভ্যাসগুলো আমাদের শারীরিক ক্ষতি করে। গবেষণা বলছে, এমন জীবনযাপনে ক্যান্সারের মতো একাধিক রোগের ঝুঁকি বাড়ে। তাছাড়াও শরীরে হাড়ের সমস্যা, হজমের সমস্যা, ওবেসিটির মতো নানা সমস্যা দেখা দেয়।


খালি পেটে চা


খালি পেটে চা বা কফি পান করলে অ্যাসিডিটির সমস্যা হয়। দীর্ঘদিন এই অভ্যাস থাকলে এর থেকেই গ্যাসের ক্রনিক সমস্যা দেখা দিতে পারে। যারা কফি বা চা চিনি মিশিয়ে পান করেন তাদের সমস্যা আরো গভীরে যেতে পারে। কারণ চিনি বুক জ্বালা ও হজমের সমস্যা তৈরি করে। অতিরিক্ত চিনি সুগারেরও কারণ হতে পারে।


নেতিবাচক চিন্তা, মানসিক অস্থিরতা


উল্লেখিত দুই অভ্যাসই স্বাস্থ্যের পক্ষে ক্ষতিকারক। আমরা সকলেই মাঝেমধ্যে নেতিবাচক হয়ে পড়ি। জীবনে কিছুই যেন ঠিক মতো হচ্ছে না, এই ধরনের চিন্তা আমাদের গ্রাস করে। কিন্তু আবার কিছু দিনের মধ্যে সেগুলি ঝেড়ে ফেলে ফের নতুন উদ্যমে জীবনযাপন করি। তবে অনেকেই এই নেতিবাচক চিন্তা থেকে বেরোতে পারেন না। এই ধরনের সমস্যা পরবর্তীতে জটিল মানসিক সমস্যার আকার নিতে পারে।


বিবার্তা/অনামিকা

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com