শিরোনাম
ভালো মানুষ হয়ে ওঠার নেপথ্যেও থাকে গান
প্রকাশ : ২৪ জুন ২০২১, ১৫:১৬
ভালো মানুষ হয়ে ওঠার নেপথ্যেও থাকে গান
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

গান আমাদের মন ভালো রাখে। গান আমাদের জীবনকে একটা ছন্দে বেঁধে রাখে। গান আমাদের মন খারাপের দাওয়াই। আর তাই প্রতিদিন নিয়ম করে অবশ্যই কিছুক্ষণ গান শুনুন


গান যেভাবে ছন্দে বেঁধে রাখে-
প্রত্যেকটা মানুষের জীবনের সঙ্গেই জড়িয়ে থাকে গান। গান শুনতে ভালোবাসেন না এমন মানুষ খুঁজে পাওয়া দায়। আর এই গান শোনার শুরু কিন্তু ঘুমপাড়ানি গান দিয়ে। মা-দাদির ঘুমপাড়ানি গানের ছন্দ সেই ছোটবেলা থেকে কানে লেগে থাকে। এরপর সময়ের সঙ্গে সঙ্গে তালিকায় যুক্ত হতে থাকে অসংখ্য গান। এক একটা বয়সে এক একরকম গান হয় সঙ্গী। সেই গানের সঙ্গে তাল মিলিয়ে মনেও আসে পরিবর্তন। গানের কথা কখন যেন জুড়ে যায় জীবনবোধের সঙ্গে।


শুধুমাত্র পুঁথিগত বিদ্যা থাকলেই শিক্ষা অর্জন করা যায় না। তার জন্য প্রয়োজন হয় আরো অনেক কিছুর। বাস্তববোধ এবং জীবনদর্শনও ভীষণ ভাবে প্রয়োজনীয়। আর সেই শিক্ষাই কিন্তু আমাদের দেয় গান। জীবনে ইতিবাচক থাকতে ভীষণ ভাবে সাহায্য করে গান।


যে কারণে মিউজিক থেরাপি এখন খুব জনপ্রিয় চিকিৎসা। মুমূর্ষু রোগী থেকে শুরু করে স্ট্রেস সর্বত্রই প্রয়োগ রয়েছে মিউজিকের। আমেরিকায় প্রায় সকলেই সপ্তাহে ৩২ ঘন্টা গান শুনে কাটান। কাজের ফাঁকে অন্তত ৩০ মিনিট তারা গান শোনেন। বিভিন্ন গবেষণায় প্রমাণিত গান যেভাবে সমাজে ইতিবাচকতা তৈরি করে, মানুষকে ঐক্যবদ্ধ করে আর কোনো কিছুই তেমন করতে পারে না। যে কারণে একজন ভালো মানুষ গড়ে তুলতেও মিউজিকের যথেষ্ঠ অবদান রয়েছে। এই কারণে ছোট থেকে সংগীত বা কোনো যন্ত্রসংগীতের চর্চা এতটা গুরুত্বপূর্ণ মানুষের জীবনে। জীবনে প্রকৃত ভালো মানুষ হয়ে উঠতে অনেকগুলো গুণের প্রয়োজন হয়। আর এক্ষেত্রে গান যেভাবে সাহায্য করে অন্য কিছু তা করতে পারে না।


গান মন ভালো রাখে-
ভালো মানুষ হয়ে উঠতে গেলে মন ভালো রাখাও কিন্তু ভীষণ জরুরি। গান আমাদের মন ভালো রাখে। জীবনের যে কোনো সময় মন ভালো রাখার একমাত্র ওষুধ হলো গান। আর সেই সঙ্গে পজিটিভ থাকাটাও গুরুত্বপূর্ণ। ভালো মানুষ হতে গেলে উদারমনস্ক হওয়া দরকার।


সহানুভূতি গড়ে তোলে-
মানুষ হিসেবে সবার মধ্যেই সহানুভূতি থাকা প্রয়োজন। কিন্তু এখন যান্ত্রিক জীবনের চাপে সে সবই হারিয়ে যাচ্ছে। নিজের মধ্যে সহানুভূতি না থাকলে অন্যের মন কিন্তু সহজে বোঝা যায় না। গানের কথা, ছন্দ, সুর সেই সহানুভূতিই আমাদের মধ্যে গড়ে তোলে।


দায়িত্ববোধ গড়ে তোলে-
গানের মাধ্যমে গড়ে ওঠে সামাজিক কর্তব্যবোধ। ভালো মানুষ হতে গেলে দায়িত্ববোধও প্রয়োজন। গান কিন্তু সেই কাজ করে। আমাদের কোথাও গিয়ে একসঙ্গে বেঁধে রাখে। হাতে হাত রেখে কাজ করার শক্তি দেয়।


ব্যবহারে পরিবর্তন আসে-
গান আমাদের ব্যবহারেও পরিবর্তন আনে। বলা ভালো একটা সুন্দর রুটিনের মধ্যে জীবনকে বেঁধে দেয়। সকালে উঠে অনেকেই শরীরচর্চা করেন মিউজিকের মাধ্যমে। আর এতে কিন্তু মন ভালো থাকে। স্নায়ুর চাপ কমে। সব দিক থেকে ভালো থাকা যায়। সর্বোপরি মাথা ঠান্ডা রাখে।


যোগাযোগ বাড়ায়-
যোযাযোগের অন্যতম মাধ্যম কিন্তু হলো গান। গান শোনায় এক একজনের পছন্দ এক একরকম। কিন্তু তাও কোথাও একটা যোগ থাকে। প্রেমের শুরু বন্ধুত্বের শুরু হয় এই গান দিয়েই। বৃষ্টিভেজা এমন দিনেই তো গিটার হাতে ঝাঁকড়া চুলের ছেলেটির প্রেমে পড়ে তরুণী। আর সেই যোগাযোগও পরবর্তীতে পরিপূর্ণতা পায় বিয়ের মাধ্যমে।


বিবার্তা/অনামিকা/এসএ

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com