শিরোনাম
গ্যাস্ট্রিক থেকে মুক্তি পাওয়ার ঘরোয়া টোটকা
প্রকাশ : ১৫ জুন ২০২১, ১৮:৩০
গ্যাস্ট্রিক থেকে মুক্তি পাওয়ার ঘরোয়া টোটকা
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

মানুষের পাকস্থলীর ভিতরে হাইড্রোকোলিক অ্যাসিড (hydrochloric acid) স্বাভাবিক ভাবেই নিঃসৃত হয়। তাহলে গ্যাস বোধটা আলাদা করে কখন অনুভূত হয় বা কেন হয় সেই প্রশ্ন ওঠে। এর দু’টি কারণ। প্রথমত, খাদ্যাভ্যাসে ত্রুটির কারণে অতিরিক্ত অ্যাসিড (acidity) নিঃসরণ। দ্বিতীয়ত খাদ্যনালি এবং পাকস্থলীর সংযোগস্থলে কোনও গঠনগত ত্রুটি। এতে পাকস্থলীতে নিঃসৃত অ্যাসিড উপরে উঠে আসে এবং গ্যাস অনুভূত হয়।


আবার পেটের অন্ত্রে অবস্থানকারী ব্যাকটেরিয়া সন্ধান প্রক্রিয়ায় গ্যাস উৎপাদিত হয়। অতিরিক্ত গ্যাস অনুভবের কারণ হলো, খাবারের মাধ্যমে অতিরিক্ত গ্যাস সেবন করা। যেমন, সোডা জাতীয় কোল্ডড্রিঙ্কস পান করা। অথবা খুব তাড়াহুড়ো করে খাদ্য অথবা পানীয় খাওয়া, গ্লাসে চুমুক দিয়ে জল না খেয়ে আলগা করে ঢেলে খাওয়া ইত্যাদি। এতে গ্যাস শরীরে প্রবেশ করে এবং পেট ফোলা অর্থাৎ গ্যাসের অনুভব হতে পারে। পেটে অতিরিক্ত মাত্রায় ব্যাকটেরিয়া বৃদ্ধি পেলে অর্থাৎ অপরিশোধিত অথবা অর্ধ পাচিত খাদ্য সেবন করলেও গ্যাস বাড়ে।


খাদ্যবস্তুর হজম বা পরিপাক বাধাপ্রাপ্ত হলে


অনেকেরই গলা-বুকে জ্বালা অনুভব হয়। অতিরিক্ত তেল অথবা মশলা মিশ্রিত খাবার খেলে বা লোভ সামলাতে না-পেরে অতিরিক্ত খাবার খেলে এই বদহজমের সমস্যা হতে পারে। অনেক সময় পরিপাকপ্রণালীর কিছু গঠনগত সমস্যা অথবা হরমোন নিঃসরণ প্রক্রিয়ায় ত্রুটি থাকলে সেখান থেকেও এই অসুবিধার সৃষ্টি হতে পারে। আসলে, ঘরোয়া প্রতিকারগুলি দীর্ঘকাল ধরে অ্যাসিডিটি নিয়ন্ত্রণে সহায়তা করে আসছে।


ঘরোয়া প্রতিকারের সঙ্গে গ্যাস থেকে মুক্তি পাওয়ার পাশাপাশি এখানে উল্লিখিত সমস্ত জিনিস আপনার বিপাক প্রক্রিয়া বৃদ্ধি করে হজম শক্তি বাড়াতে সাহায্য করবে। কেমন করে তৈরি করবেন এই পানীয়?


উপাদান


১/২ চামচ জিরে গুঁড়ো
১/২ চামচ দারুচিনি গুঁড়ো
১ ইঞ্চি আদা
১ গ্লাস জল


পদ্ধতি


একটি পাত্রে জল নিন। তাতে কাটা আদা টুকরা যোগ করুন। এর পরে আধা চা-চামচ জিরে এবং দারুচিনি গুঁড়ো দিন। এটিকে ধীরে ধীরে ৫ থেকে ৭ মিনিটের জন্য রান্না করুন। স্বাদের জন্য আপনি কিছু গুড়োঁও যোগ করতে পারেন। এবার এটিকে গ্যাস থেকে নামিয়ে কিছুটা ঠাণ্ডা হতে দিন। মনে রাখবেন, এই পানীয়টি পুরোপুরি ঠান্ডা হতে দেবেন না, বরং হালকা হালকা রেখে দিন। এর পরে এটি ছেঁকে নিলেই প্রস্তুত হয়ে যাবে গ্যাস্ট্রিক পানীয়।


বিবার্তা/অনামিকা/এসএ

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com