ভিটামিন ডি আর ক্যালসিয়ামে ভরা এই ৫ খাবার থাকুক পাতে
প্রকাশ : ০৭ মে ২০২১, ১৫:৫১
ভিটামিন ডি আর ক্যালসিয়ামে ভরা এই ৫ খাবার থাকুক পাতে
অনামিকা রায়
প্রিন্ট অ-অ+

৪০ পেরনো তো দূরের কথা, আজকাল অনেকে তার আগেই হাঁটুতে ব্যথা নিয়ে সিঁড়ি ভাঙতে গিয়ে পায়ের জোর পাচ্ছেন না। কারও আবার কোমরে ব্যথা, আবার কারও বা ত্বকে কালো ছোপ। কেন এমনটা হচ্ছে?


উত্তর একটাই, আপনার শরীরে ভিটামিন ডি এবং ক্যালসিয়ামের ঘাটতি দেখা দিয়েছে। আর এই দুটো কম হলেই অস্টিওপোরোসিসের মতো সমস্যা দেখা দিতে পারে। সূর্যালোক থেকে যদিও ভিটামিন ডি আমাদের শরীরে প্রবেশ করে, কিন্তু সেটুকুই যথেষ্ট নয়। আপনার কাঁধে অনেক কিছুর ভার, তাই হাড় শক্ত না হলে যে ভারী বিপদ। সময় থাকতেই সাবধান হন। আর পাতে রাখুন এই ৫ খাদ্যরত্ন।


দুধ হলো সবচেয়ে উপকারী খাবার। শরীরে ক্যালসিয়ামের ঘাটতি মিটিয়ে হাড়ের ঘনত্ব বা বোন ডেনসিটি বাড়ানোয় দুধের জুড়ি নেই। তাছাড়া দুগ্ধজাত অন্যান্য জিনিস যেমন ঘি, ছানা এগুলোও ভাল। তবে আপনি যদি ল্যাকটোজেন ইনটলারেন্ট হন, অর্থাৎ আপনার দুধে অ্যালার্জি থাকলে ডাক্তারের পরামর্শ নেবেন।


দুধের পরেই আসে ডিমের পালা। গোটা ডিমে প্রোটিন থাকে। বিশেষ করে ডিমের সাদা অংশে। কিন্তু যদি আপনার উদ্দেশ্য হয় হাড় শক্ত করা, তা হলে ডিমের কুসুম খাবেন। ডিমের কুসুম ভিটামিন ডি আর ক্যালসিয়াম দুটোই বৃদ্ধি করে। তবে দুধের মতো আপনার ডিমেও অ্যালার্জি থাকলে একটু সামলে।


দুধ হল, ডিম হল, তা হলে মাছ কেন বাদ যাবে? হ্যাঁ, বাঙালির পাতে যেটা না থাকলে খাওয়া সম্পূর্ণ হয় না। টুনা, স্যামন, ট্রাউট এই মাছগুলো হল ফ্যাটি মাছ। এতে আছে ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড। আর এই মাছে আপনার ভিটামিন ডি ও ক্যালসিয়ামের ঘাটতি অনেকটাই দূর হবে।


যে কোনও অসুখ থেকে দূরে থাকতে আর শরীর সুস্থ রাখতে খাবার পাতে সবুজের ছোঁওয়া দরকার। অতএব পাত জুড়ে সবুজ শাকসবজি রাখুন। যাঁদের দুধ বা ডিমে অ্যালার্জি আছে তাঁরা নিশ্চিন্তে কেল আর ব্রোকোলি খেতে পারেন।


আবার দুধে অ্যালার্জির কথায় ফিরে আসি। যাঁদের এই সমস্যা আছে তাঁরা ডাক্তারের পরামর্শ নিয়ে সোয়া মিল্ক, তোফু বা সোয়াজাত অন্যান্য জিনিস খেতে পারেন।


আর হ্যাঁ, সব সময়ে বাড়িতে বন্দী না থেকে মাঝে মাঝে একটু ছাদে বা বারান্দায় দাঁড়াবেন, যাতে সূর্যের আলো শরীরে প্রবেশ করে। এতেও যে ভরপুর ভিটামিন ডি আছে!


বিবার্তা/এসএ

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com