শিরোনাম
চা পানে মস্তিষ্কের গঠন উন্নত হয়, বলছে সমীক্ষা
প্রকাশ : ২৮ এপ্রিল ২০২১, ১৯:১৩
চা পানে মস্তিষ্কের গঠন উন্নত হয়, বলছে সমীক্ষা
অনামিকা রায়
প্রিন্ট অ-অ+

চায়ের নাম শুনলে বা কাউকে চা পান করতে দেখলেই, এটি পানের নেশা চাগাড় দিয়ে ওঠে। চায়ের প্রতি ভালোবাসা ও দুর্বলতা কারো অজানা নয়। সমগ্র বিশ্বে নানান ধরণের চা পানের প্রচলন রয়েছে। চা তৈরির উপাদান ও প্রণালীর হেরফের হলেও, এই পানীয়ের জনপ্রিয়তা সর্বকালে, সর্বস্থানে অগ্রাধিকার পায়।


এমনিতে স্বাস্থ্যে কুপ্রভাব বিস্তারকারী হিসেবে ক্যাফেন জাতীয় এই পানীয়ের দুর্নামও রয়েছে। তবে চা প্রেমীরা জানলে খুশি হবেন, চা পানের উপকারিতা সম্পর্কে কিছু প্রমাণও পাওয়া গিয়েছে। কোনও কোনও সমীক্ষা মস্তিষ্কের উপকারে চায়ের ইতিবাচক ভূমিকা সম্পর্কে তথ্য উঠে এসেছে। আবার একটি নতুন সমীক্ষায় নিয়মিত চা পানের সঙ্গে মস্তিষ্কের গঠনের যোগসূত্র স্থাপিত হয়েছে। সমীক্ষায় দাবি করা হয়েছে, যাঁরা চা পান করেন না, তাঁদের তুলনায় নিয়মিত চা পানকারীদের মস্তিষ্কের গঠন অনেক উন্নত। জানা গিয়েছে যে, মস্তিষ্কের কার্যকরিতা ও গঠনের ওপর চা পানের গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে।


‘হ্যাবিচুয়াল টি ড্রিঙ্কিং মডিউলেটস ব্রেন এফিসিয়েন্সি: এভিডেন্স ফ্রম ব্রেন কান্ক্টিভিটি ইভ্যালুয়েশন’ শীর্ষক একটি সমীক্ষা চালানো হয়। ‘এজিং’ নামক জার্নালে প্রকাশিত হয়েছে এই সমীক্ষার রিপোর্ট। সমীক্ষায় অংশগ্রহণকারী একদল ব্যক্তিকে চা পানের অভ্যাস সংক্রান্ত একটি প্রশ্নপত্র পূর্ণ করতে দেওয়া হয়। তাঁরা কত বার, কত ধরণের চা পান করেছেন, সে সম্পর্কে জানতে চাওয়া হয় তাঁদের কাছে। ৬০ বা তার বেশি বয়সি অংশগ্রহণকারীদের ওপর এই সমীক্ষা চালানো হয়, নিজের মানসিক স্বাস্থ্য, দৈনন্দিন জীবনধরণ প্রণালী এবং সামগ্রিক স্বাস্থ্যের বিষয় সমগ্র তথ্য প্রদান করেন তাঁরা। এর পর অংশগ্রহণকারীদের দুটি দলে ভাগ করে দেওয়া হয়। টি ড্রিঙ্কারস ও নন টি ড্রিঙ্কারস। এমআরআই স্ক্যান এবং নানান টেস্টও করা হয় অংশগ্রহণকারীদের।


বিজ্ঞানীরা টি ড্রিঙ্কার ও ননটি ডিঙ্কারদের মধ্যে তাৎপর্যপূর্ণ পার্থক্য লক্ষ্য করেছেন। ডিএমএন বা ডিফল্ট মোড নেটওয়ার্কের ওপর এই সমীক্ষা জোর দিয়েছিল, এটি মস্তিষ্কের নানান অংশের সঙ্গে যোগাযোগ স্থাপনকারী নেটওয়ার্ক হিসেবে কাজ করে। রিপোর্টে বলা হয়েছে, ‘সমীক্ষার পর্যবেক্ষণ আংশিক ভাবে একটি অনুমানকে সমর্থন করে, এটি হল চা পান মস্তিষ্কের সংগঠনের ওপর প্রভাব বিস্তার করে এবং কার্যকরী ও গঠনগত সংযোগে অসাধারণ দক্ষতা বৃদ্ধি করে। চা পানকারীদের মস্তিষ্কের গঠনে বৃদ্ধিপ্রাপ্ত গ্লোবাল নেটওয়ার্ক এফিসিয়েন্সি এর জন্য দায়ী। তবে ক্রিয়ামূলক সংযোগে কোনও তাৎপর্যপূর্ণ বৃদ্ধি দেখা যায়নি। মাত্র ৩৬ জনের ওপর এই সমীক্ষা চালানো হয়। যার মধ্যে ৬ জন ছিলেন মহিলা।


বিবার্তা/অনামিকা/জাই


সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com