জাপানি দুই শিশু
পরিস্থিতি বিবেচনায় মেজ মেয়ে বাবার কাছে, বড় মেয়ে মায়ের কাছে থাকবে
প্রকাশ : ২৫ মার্চ ২০২৪, ২২:৪৫
পরিস্থিতি বিবেচনায় মেজ মেয়ে বাবার কাছে, বড় মেয়ে মায়ের কাছে থাকবে
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

ব্যতিক্রমী পরিস্থিতি বিবেচনা করে বড় মেয়েকে জাপানি মা নাকানো এরিকোর কাছে এবং মেজ মেয়েকে বাংলাদেশি বংশোদ্ভূত মার্কিন নাগরিক বাবা ইমরান শরীফের হেফাজতে রাখার সিদ্ধান্ত দিয়েছে আদালত।


দুই মেয়ের হেফাজত নিয়ে বাবার করা রিভিশনে রায়ের পূর্ণাঙ্গ অনুলিপিতে গত ১৩ ফেব্রুয়ারি এমন রায় দিয়েছেন বিচারপতি মামনুন রহমানের একক হাইকোর্ট বেঞ্চ।


হাইকোর্টের রায়ে বলা হয়েছে, প্রথম মেয়েকে নিয়ে জাপানি নাগরিক নাকানো এরিকো বাংলাদেশে বা অন্য যেকোনো দেশে বসবাস করতে পারবেন। তবে তাদের বাবা সন্তানদের সঙ্গে দেখা করার সুযোগ পাবেন। একইভাবে দ্বিতীয় মেয়ে লাইলা লিনা তাদের বাবা বাংলাদেশি নাগরিক ইমরান শরীফের কাছে থাকবেন। তবে তাদের মা দ্বিতীয় মেয়ের সঙ্গে দেখার সুযোগ পাবেন।


বিচারিক আদালতের রায় থেকে উদ্ধৃত করে পূর্ণাঙ্গ রায়ে হাইকোর্ট বলেছেন, বড় মেয়ে তার মায়ের সঙ্গে এবং মেজ মেয়ে তার বাবার কাছে থাকার ইচ্ছা পোষণ করেছে। শুনানির সময় এই কোর্ট (হাইকোর্ট) দুই মেয়ের সঙ্গে আলাদাভাবে কথা বলেন এবং তারা একই অভিব্যক্তি প্রকাশ করেন। মেজ মেয়ে সুস্পষ্টভাবে বলেছে, সে কোনো অবস্থাতেই তার বাবাকে ছেড়ে যাবে না।


পূর্ণাঙ্গ রায়ে আরও বলা হয়, মেজ মেয়ে আদালতকে জানিয়েছে, বাবা তার প্রতি যত্নশীল এবং পুরোপুরি মনোযোগী। ভবিষ্যতের জন্য একসঙ্গে থাকার গুরুত্ব বিবেচনায় এক শিশু থেকে অপর শিশুকে সহোদরা হওয়ার কারণে আলাদা করা কঠিন। শিশুর মানসিক অবস্থা ও অভিপ্রায়সহ অন্যান্য সব দিক বিবেচনায় নিয়ে হেফাজতে দেওয়া হয়। মেজ মেয়ের ক্ষেত্রে দেখা যায়, সে তার বাবার সঙ্গে থাকতে অনড়।


আদালতে ইমরান শরীফের পক্ষে শুনানি করেন জ্যেষ্ঠ আইনজীবী ব্যারিস্টার আখতার ইমাম, ব্যারিস্টার রাশনা ইমাম ও অ্যাডভোকেট নাসিমা আক্তার লাভলী। নাকানো এরিকোর পক্ষে শুনানি করেন ব্যারিস্টার আজমালুল হোসেন কেসি ও অ্যাডভোকেট মোহাম্মদ শিশির মনির।


২৫ মার্চ, সোমবার শিশুদের মায়ের আইনজীবী মোহাম্মদ শিশির মনির জানান, পূর্ণাঙ্গ রায় গত বৃহস্পতিবার হাতে পেয়েছেন তিনি।


তিনি বলেন, ‌দুই শিশু মায়ের কাছে ছিল। বিচারিক আদালতে মামলা চলার সময় ২০২২ সালের ডিসেম্বরে বিমানবন্দর থেকে মেজ মেয়েটি তার বাবার কাছে চলে যায়। এরপর থেকে সে তার বাবার কাছেই আছে। তিন শিশুর মধ্যে বড় মেয়েটি মায়ের কাছে আছে। ছোট সন্তান শুরু থেকে জাপানে নানির কাছে রয়েছে। মেজ সন্তানের সঙ্গে তার মায়ের দেখাসাক্ষাৎ করার অধিকার থাকবে এবং বড় সন্তানের সঙ্গে তাদের বাবারও দেখাসাক্ষাৎ করার অধিকার থাকবে বলে রায়ে এসেছে। মেজ সন্তান বাবার কাছে থাকবে, এ সিদ্ধান্তের বিরুদ্ধে আপিল বিভাগে আবেদন করা হয়েছে। এ বিষয়ে আগামী ২২ এপ্রিল শুনানির জন্য দিন ধার্য রয়েছে।


উল্লেখ্য, জাপানের নাগরিক নাকানো এরিকো ও বাংলাদেশি বংশোদ্ভূত মার্কিন নাগরিক ইমরান শরীফের ২০০৮ সালের ১২ জুলাই বিয়ে হয়। তাঁদের তিন মেয়েসন্তান। বড় মেয়ের জন্ম ২০১০ সালের ৮ ফেব্রুয়ারি, মেজ মেয়ের জন্ম ২০১১ সালের ১২ অক্টোবর ও ছোটটির জন্ম ২০১৪ সালের ২৫ জুন।


২০২১ সালের ১৮ জানুয়ারি ইমরান তার স্ত্রী এরিকোর সঙ্গে ডিভোর্স আবেদন করেন। এরপর ২১ জানুয়ারি ইমরান স্কুল কর্তৃপক্ষের কাছে তার মেয়ে জেসমিন মালিকাকে নিয়ে যাওয়ার আবেদন করেন। কিন্তু তাতে এরিকোর সম্মতি না থাকায় স্কুল কর্তৃপক্ষ তার প্রস্তাব নাকচ করে। পরে স্কুলবাসে বাড়ি ফেরার পথে বাস স্টপেজ থেকে ইমরান তাদের বড় দুই মেয়ে জেসমিন ও লিনাকে অন্য একটি ভাড়া বাসায় নিয়ে যান। চারদিন পর ২৫ জানুয়ারি ইমরান তার আইনজীবীর মাধ্যমে এরিকোর কাছে সন্তানদের পাসপোর্ট হস্তান্তরের আবেদন করেন। কিন্তু এরিকো তা প্রত্যাখ্যান করেন। এর মধ্যে ২৮ জানুয়ারি এরিকো টোকিওর পারিবারিক আদালতে তার সন্তানদের জিম্মার জন্য অন্তবর্তীকালীন আদেশ চেয়ে মামলা করেন। আদালত ৭, ১১ ও ১৪ ফেব্রুয়ারি পারিবারিক সাক্ষাতের আদেশ দেন।


ইমরান আদালতের আদেশ ভঙ্গ করে মাত্র একবার মায়ের সঙ্গে দুই মেয়ের সাক্ষাতের সুযোগ দেন। ৯ ফেব্রুয়ারি মিথ্যা তথ্যের ভিত্তিতে ইমরান তার মেয়েদের জন্য নতুন পাসপোর্টের আবেদন করেন এবং ১৭ ফেব্রুয়ারি নতুন পাসপোর্ট নেন। পরে ২১ ফেব্রুয়ারি তিনি দুই মেয়ে জেসমিন ও লিনাকে নিয়ে দুবাই হয়ে বাংলাদেশে চলে আসেন। ৩১ মে টোকিওর পারিবারিক আদালত এরিকোর অনুকূলে জেসমিন ও লিনার জিম্মা হস্তান্তরের আদেশ দেন। পরে ছোট মেয়ে সানিয়া হেনাকে মায়ের কাছে রেখে ১৮ জুলাই এরিকো শ্রীলঙ্কা হয়ে বাংলাদেশে আসেন। পরে বিষয়টি আদালতে গড়ায়।


বিবার্তা/এমজে

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com