শিরোনাম
ভার্চুয়াল আদালতে ১০১৭ শিশু জামিনে মুক্ত
প্রকাশ : ১২ জুন ২০২১, ১৪:৩৭
ভার্চুয়াল আদালতে ১০১৭ শিশু জামিনে মুক্ত
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

বিশ্বে করোনার প্রাদুর্ভাব বেড়ে যাওয়া দেশব্যাপী চলছে ‘বিধিনিষেধ’। এর মধ্যে অনলাইনে পরিচালিত হচ্ছে আদালতের কার্যক্রম। বিধিনিষেধের মধ্যে ৪০ কার্যদিবসে ভার্চুয়াল শুনানিতে অধস্তন আদালত ও ট্রাইব্যুনালে এক হাজার ১৭ শিশু জামিন পেয়ে কারামুক্ত হয়েছে। একই সময়ে নিম্ন আদালতে ৬৩ হাজার ৭৫ জন হাজতি জামিন পেয়ে কারামুক্ত হন।


১২ এপ্রিল থেকে ১০ জুন পর্যন্ত মোট ৪০ কার্যদিবসের এমন তথ্য জানিয়েছেন সুপ্রিম কোর্টের মুখপাত্র ও হাইকোর্ট বিভাগের স্পেশাল অফিসার মোহাম্মদ সাইফুর রহমান।


সুপ্রিম কোর্টের তথ্য মতে, গত ১২ এপ্রিল থেকে করোনা সংক্রমণ রোধকল্পে পুনরায় দ্বিতীয় দফায় সারাদেশে অধস্তন আদালত এবং ট্রাইব্যুনালে শারীরিক উপস্থিতি ছাড়া ভার্চুয়াল পদ্ধতিতে জামিন ও অতি জরুরি ফৌজদারি দরখাস্ত শুনানি হচ্ছে।


১২ এপ্রিল থেকে ১০ জুন পর্যন্ত মোট ৪০ কার্যদিবসে সারাদেশে অধস্তন আদালত এবং ট্রাইব্যুনালে এক লাখ ২৩ হাজার ৬৫টি মামলায় জামিনের দরখাস্ত ভার্চুয়াল শুনানির মাধ্যমে নিষ্পত্তি হয়।


এ সময়ে ১ লাখ ২৩ হাজার ৬৫ আবেদন শুনানি নিয়ে মোট ৬৩ হাজার ৭৫ জন হাজতি অভিযুক্ত ব্যক্তি জামিন পেয়ে কারামুক্ত হয়েছেন। এর মধ্যে ভার্চুয়াল আদালতে একই সময়ে মোট জামিনে মুক্তি পেয়েছে ১০১৭ শিশু।


বিধিনিষেধের মধ্যে আদালতের কার্যক্রম চালাতে প্রধান বিচারপতির আদেশে ১১ এপ্রিল বিজ্ঞপ্তি জারি করেন হাইকোর্ট বিভাগের রেজিস্ট্রার মো. গোলাম রব্বানী।


বিবার্তা/জহির

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com