অবৈধ ভবনে বসবাসকারী প্রবাসীদের ফেরত পাঠাবে কুয়েত
প্রকাশ : ২৩ জুন ২০২৪, ০০:১২
অবৈধ ভবনে বসবাসকারী প্রবাসীদের ফেরত পাঠাবে কুয়েত
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

প্রবাসীদের নিরাপত্তার বিষয়ে কঠোর পদক্ষেপ নিচ্ছে কুয়েত। এরই অংশ হিসেবে বেআইনিভাবে তৈরি আবাসনে বসবাসকারী প্রবাসীদের নিজ দেশে ফেরত পাঠাবে কুয়েত। আগামী তিন থেকে চার দিনের মধ্যেই এই প্রক্রিয়া শুরু হবে বলে জানিয়েছে দেশটির সরকার। আইন মেনে আবাসন তৈরি এবং নিরাপদ জীবনযাত্রা নিশ্চিত করার লক্ষ্যে কুয়েত সরকারের এই পদক্ষেপটি নিয়েছে।


বৃহস্পতিবার (২০ জুন) গালফ নিউজে প্রকাশিত এক প্রতিবেদনে এই তথ্য জানা গেছে।


প্রতিবেদনে বলা হয়, আইনি মানদণ্ড পূরণ করে না, এমন আবাসনে বসবাসকারী প্রবাসীদের তিন-চার দিনের মধ্যে বিতাড়িত করা হবে। মূলত আবাসন প্রবিধান মেনে চলা এবং সব বাসিন্দার জন্য নিরাপদ জীবনযাত্রা নিশ্চিত করার জন্য সরকারের প্রতিশ্রুতির অংশ হিসাবে এই পদক্ষেপ নেয়া হয়েছে।


এই শ্রমিকদের জন্য কোনো নতুন আশ্রয়কেন্দ্র স্থাপন করা হবে না। কারণ বর্তমান আবাসন অবকাঠামোগুলোই বিদ্যমান চাহিদা মেটাতে যথেষ্ট বলে মনে করা হচ্ছে। সরকার বিশ্বাস করে, সবশেষ পদক্ষেপের ফলে বাস্তুচ্যুত যে কোনো ব্যক্তির থাকার জন্য বর্তমান অবকাঠামোই পর্যাপ্ত।


গালফ নিউজ বলছে, দক্ষিণাঞ্চলীয় আহমদি গভর্নরেটের সাম্প্রতিক বিধ্বংসী সেই অগ্নিকাণ্ডের ঘটনার পর প্রবাসীসহ সবার নিরাপদ জীবনযাত্রা নিশ্চিত করার জন্য সবশেষ এই ঘোষণা দেয়া হলো।


আরব টাইমসের একটি প্রতিবেদন অনুসারে, অবৈধভাবে বসবাসকারী শ্রমিকদের জন্য নতুন কোনো আশ্রয়কেন্দ্র তৈরি করবে না কুয়েত সরকার। বর্তমান আবাসন অবকাঠামোগুলোই যথেষ্ট বলে মনে করছে দেশটির সরকার।


এর আগে গত ১২ জুন কুয়েতের দক্ষিণাঞ্চলের মানগাফ এলাকায় শর্ট সার্কিট থেকে একটি ভবনে অগ্নিকাণ্ডে ৫০ জন প্রবাসী মারা যান। আহত হন প্রায় অর্ধশত। নিহতদের মধ্যে ৪৬ জন ছিলেন ভারতের নাগরিক। তিনজন ছিলেন ফিলিপাইনের নাগরিক। এছাড়া একজন অজ্ঞাত নাগরিকও ওই ঘটনায় নিহত হন। সাততলা ভবনের নিচতলায় গার্ড রুমে বৈদ্যুতিক শর্টসার্কিট থেকে আগুনের সূত্রপাত ও প্রাণহানির ওই ঘটনা ঘটে।


এদিকে কুয়েতের আমির শেখ মিশাল আল-আহমদ আল-জাবের আল-সাবাহের নির্দেশ অনুযায়ী ঐ অগ্নিকাণ্ডে নিহতদের প্রত্যেকের পরিবারকে ক্ষতিপূরণ হিসেবে ১৫ হাজার মার্কিন ডলার করে দেওয়ার ঘোষণা দিয়েছে দেশটির সরকার। ক্ষতিপূরণের অর্থ ক্ষতিগ্রস্তদের নিজ নিজ দূতাবাসে মাধ্যমে পৌঁছে দেয়া হবে।


বিবার্তা/লিমন

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com