কাবা শরীফের চাবি সংরক্ষক ড. শায়েখ সালেহের ইন্তেকাল
প্রকাশ : ২২ জুন ২০২৪, ১৮:০৫
কাবা শরীফের চাবি সংরক্ষক ড. শায়েখ সালেহের ইন্তেকাল
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

পবিত্র কাবাঘরের চাবি সংরক্ষক ড. শায়খ সালেহ আল শাইবা ইন্তেকাল করেছেন। (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজেউন)।


হারামাইন শরিফাইনের তথ্যভিত্তিক ভেরিফায়েড এক্স হ্যান্ডলে এ তথ্য জানানো হয়। স্থানীয় সময় শনিবার (২২ জুন) সকালে ড. শায়েখ সালেহ শেষ নিঃশ্বাস ত্যাগ করেন বলে জানা গেছে।


হ্যান্ডলে বলা হয়, কাবাঘরের ১০৯তম অভিভাবক ড. শায়খ সালেহ আল শাইবা মারা গেছেন। তিনি হজরত উসমান ইবনে তালহার (রা.) বংশধর ছিলেন।


বিশেষ এ ব্যক্তির জানাজা অনুষ্ঠিত হবে হেরেম শরীফে। এরপর তাকে মক্কার আল মুআল্লা কবরস্থানে দাফন করা হবে।


ইসলামি ইতিহাস থেকে জানা যায়, জাহেলি যুগ থেকেই কাবাঘরের চাবি শাইবা গোত্রের কাছে থাকত। মক্কা বিজয়ের দিন রাসুলুল্লাহ সা. নিজেই ওই গোত্রের উসমান ইবনে তালহার (রা.) কাছে চাবি হস্তান্তর করে তাকে সম্মানিত করেন।


বিশ্বনবী তাকে বলেন, এখন থেকে এ চাবি আপনার বংশধরের হাতেই থাকবে, একেবারে কেয়ামত পর্যন্ত। আপনাদের হাত থেকে এ চাবি কেউ নিতে চাইলে সে হবে জালিম।


সেই ধারা এখনো চলমান। উসমান ইবনে তালহা (রা.) এর বংশধরেরা পর্যায়ক্রমে চাবি বহন করে আসছেন। তাদের কাছ থেকে চাবি নিয়েই বিভিন্ন সময় সৌদি আরবের বাদশাহ এবং গণ্যমান্য ব্যক্তিবর্গ পবিত্র কাবা ঘরে প্রবেশ করে থাকেন। তারাই কাবার দরজা খুলে দেন।


প্রসঙ্গত, এ পর্যন্ত অসংখ্যবার কাবার তালা-চাবি পরিবর্তন করা হয়েছে। কাবাঘরের চাবি একটি বিশেষ ব্যাগে রাখা হয়। এই ব্যাগটি পবিত্র কাবাঘরের গিলাফ নির্মাণ কারখানায় বানানো হয়। কাবাঘরের চাবি কখনো হারায়নি। তবে বহু বছর পূর্বে এক ব্যক্তি এই চাবি চুরি করেছিল। পরে তাকে গ্রেফতার করা হয় এবং তার কাছ থেকে কাবাঘরের চাবি ফেরত নেয়া হয়।


আব্বাসী, আইয়ুবী, মামলুক ও ওসমানিয়া যুগে কয়েকবার কাবাঘর মেরামত করা হয়েছে। তখন প্রয়োজনমতো নতুন তালা-চাবিও বানানো হয়েছে।


২০১৩ সালের ১৮ নভেম্বর সর্বশেষ কাবাঘরের চাবি পরিবর্তন করা হয়। এখনো ঐ তালা-চাবি ব্যবহার করা হচ্ছে।


বিবার্তা/জবা

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com