হজযাত্রীদের জন্য সৌদি সরকারের সতর্কতা
প্রকাশ : ১৪ জুন ২০২৪, ২২:৫৯
হজযাত্রীদের জন্য সৌদি সরকারের সতর্কতা
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

সৌদি আরবে চলতি বছরের হজের আনুষ্ঠানিকতা শুরু হয়েছে। বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে পবিত্র শহর মক্কায় ভিড় জমিয়েছেন লাখ লাখ ধর্মপ্রাণ মুসল্লি। তবে সৌদির সরকারে মাথাব্যথার কারণ হয়ে দাঁড়িয়েছে তীব্র গরম।


হজ চলাকালে গরমের দাপট অব্যাহত থাকবে বলে জানিয়েছে দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়। এই সময়ের মধ্যে মক্কার গড় তাপমাত্রা ৪৪ ডিগ্রি সেলসিয়াস হতে পারে। এমন পরিস্থিতিতে হজযাত্রীদের উদ্দেশে তাপ সতর্কবার্তা দিয়েছে দেশটির হজ ও ওমরাহ বিষয়ক মন্ত্রণালয়।


সৌদির স্বাস্থ্য মন্ত্রণালয়ের নির্দেশিকায় বলা হয়েছে, হিটস্ট্রোক হলে অবশ্যই আক্রান্ত ব্য়ক্তিকে তাৎক্ষণিকভাবে শীতল জায়গায় নিয়ে যেতে হবে। অসুস্থ ব্যক্তির শরীর পানিতে ভেজানো কাপড় দিয়ে মুছিয়ে দিতে হবে ও এসির আশপাশে থাকার ব্যবস্থা করতে হবে। একই সঙ্গে দ্রুত চিকিৎসার ব্যবস্থা করাও আবশ্যক।


প্রসঙ্গত, বিগত অন্যান্য বছরের জুন মাসের মতো এবারও ব্যাপক গরম পড়েছে সৌদিতে। সমতলভূমিতে প্রতিদিনই তাপমাত্রা ছাড়িয়ে যাচ্ছে ৪০ ডিগ্রি। কোনো কোনো পাহাড়ি অঞ্চলে তাপমাত্রা পৌঁছেছে ৭০ ডিগ্রি সেলসিয়াসে। মক্কায় বর্তমানে গড় তাপমাত্রা ৪৪ ডিগ্রি সেলসিয়াস।


তাই এবারের হজে হজযাত্রীদের সমানে সবচেয়ে বড় চ্যালেঞ্জ উচ্চ তাপমাত্রা। কারণ আজ থেকে শুরু হচ্ছে হজের আচার-আনুষ্ঠানিকতা এবং এই আনুষ্ঠানিকতা পালনের জন্য তিন দিন হজযাত্রীদের অধিকাংশ সময় বাড়ির বাইরে থাকতে হবে।


সৌদির সরকার অবশ্য হজযাত্রীদের জন্য মক্কা ও মদিনায় পর্যাপ্ত সংখ্যক ওয়াটার স্টেশন স্থাপন করেছে, হজের আচার পালনের সময় যেসব অস্থায়ী তাঁবুতে যাত্রীরা থাকবেন সেগুলোও শীতাতপ নিয়ন্ত্রিত করা হয়েছে।


তবে তারপরও বৃহস্পতিবারের সতর্কবার্তায় হজযাত্রীদের সবাইকে ছাতা ব্যবহারের আহ্বান জানিয়েছে সৌদির হজ ও ওমরাহ বিষয়ক মন্ত্রণালয়। সেই সঙ্গে হজের স্বাস্থ্যবিধি মেনে চলা বেলা ১১টা থেকে বিকাল ৩টা পর্যন্ত যতদূর সম্ভব বাইরে না বেরোনোর পরামর্শও দেয়া হয়েছে।


বিবার্তা/লিমন

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com