যুদ্ধ বন্ধে পুতিনের শর্ত প্রত্যাখান করল কিয়েভ
প্রকাশ : ১৪ জুন ২০২৪, ২২:১১
যুদ্ধ বন্ধে পুতিনের শর্ত প্রত্যাখান করল কিয়েভ
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

যুদ্ধ বন্ধে মস্কোর দাবি করা অঞ্চল থেকে সরে যেতে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের শর্ত প্রত্যাখ্যান করে কিয়েভ বলেছে, এটি আত্মসমর্পণের শামিল। এর আগে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন যুদ্ধবিরতির সংলাপ শুরুর দুটি শর্ত দেন।


প্রথম শর্তে রাশিয়া ইউক্রেনের যে চার প্রদেশ নিজের সীমানাভুক্ত করেছে, কিয়েভকে সেই প্রদেশগুলো থেকে নিজেদের সেনা সরিয়ে নিতে হবে। এবং দ্বিতীয় শর্তে, ন্যাটোর সদস্যপদের জন্য আর তদবির করবে না কিয়েভ, অবশ্যই এই ঘোষণা দিতে হবে।


১৪ জুন, শুক্রবার রাশিয়ার প্রেসিডেন্টের কার্যালয় ক্রেমলিনে পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ এবং অন্যান্য রুশ কূটনীতিকদের সঙ্গে এক বৈঠকে যুদ্ধ বন্ধের এই শর্ত হাজির করেছেন পুতিন।


পুতিন বলেন, আমাদের অবস্থান পরিষ্কার। যে মুহূর্তে কিয়েভ (চার প্রদেশ থেকে) সেনা প্রত্যাহার এবং ন্যাটোতে যোগদানের জন্য আর চেষ্টা করবে না বলে ঘোষণা দেবে, ঠিক তখন থেকে আমরা কিয়েভের সঙ্গে শান্তি আলোচনা এবং ইউক্রেনে যুদ্ধবিরতির প্রস্তুতি নেয়া শুরু করব।


এই শর্তের জবাবে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির উপদেষ্টা মিখাইলো পদোলিয়াক সামাজিক যোগাযোগ মাধ্যমে লেখেন, এটা সম্পূর্ণ লজ্জা। বরাবরের মতো এবারও। মোহ থেকে মুক্ত হোন এবং রাশিয়ার প্রস্তাবকে গুরুত্বের সঙ্গে নেওয়া বন্ধ করুন। রাশিয়ার প্রস্তাব সাধারণ অর্থেই অপমানজনক।


অবশ্য ইউক্রেন আনুষ্ঠানিকভাবে পুতিনের প্রস্তাবের জবাব দেয়নি।


উল্লেখ্য, জি-৭ সম্মেলনে যোগ দিতে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি এখন ইতালিতে আছেন। সেখানে ইউক্রেনের জন্য ৫ বিলিয়ন ডলার সহায়তা ঘোষণা করা হয়। এই বৈঠক থেকে আরও গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত প্রত্যাশা করছেন জেলেনস্কি।


সূত্র: রয়টার্স


বিবার্তা/লিমন

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com