গাজা-মিশর সীমান্তের পুরো নিয়ন্ত্রণ নিলো ইসরায়েল
প্রকাশ : ৩০ মে ২০২৪, ১৭:২৬
গাজা-মিশর সীমান্তের পুরো নিয়ন্ত্রণ নিলো ইসরায়েল
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

ফিলাডেলফি করিডোর নামে পরিচিত গাজা-মিশর সীমান্তে কৌশলগতভাবে গুরুত্বপূর্ণ বাফার জোনের নিয়ন্ত্রণ নিয়েছে ইসরায়েলের সামরিক বাহিনী, যার অর্থ এটি এখন গাজার পুরো স্থল সীমান্ত নিয়ন্ত্রণ করে।


৩০ মে, বৃহস্পতিবার এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে সংবাদমাধ্যম বিবিসি।


প্রতিবেদনে বলা হয়েছে, বুধবার (২৯ মে) দেশটির সেনাবাহিনী জানিয়েছে, ইসরায়েলি বাহিনী গাজা ভূখণ্ড এবং মিসরের মধ্যে সীমান্ত বরাবর অবস্থিত একটি বাফার জোনের নিয়ন্ত্রণ নিয়েছে। এর মাধ্যমে ফিলিস্তিনি ভূখণ্ডের সমগ্র স্থল সীমান্তের ওপর কার্যকর কর্তৃত্ব প্রতিষ্ঠা করল ইসরায়েল।


বুধবার রাতে ইসরায়েলি সামরিক মুখপাত্র বলেছে, ইসরায়েলি সেনাবাহিনী সরু ফিলাডেলফি করিডোরের ‘অপারেশনাল নিয়ন্ত্রণ’ নিয়ে নিয়েছে। মিশর এবং গাজার মধ্যে অবস্থিত এই বাফার জোনটি ১৯৭৯ সালের ইসরায়েল এবং মিসরের মধ্যে শান্তি চুক্তির অংশ হিসাবে তৈরি করা হয়েছিল।


ইসরায়েলি বাহিনীর অভিযোগ এই বাফার জোন এলাকায় বেশ কয়েকটি টানেল দিয়ে (মিশরের ভিতর দিয়ে) অস্ত্র পাচার করত হামাস। তবে মিশর সেই অভিযোগ প্রত্যাখ্যান করেছে।


মিশরের দায়িত্বশীলরা বলছে, ফিলিস্তিনি শহর রাফাতে অভিযান চালিয়ে যাওয়া এবং রাজনৈতিক উদ্দেশ্যে যুদ্ধকে দীর্ঘায়িত করার ন্যায্যতা দেওয়ার জন্য এই অভিযোগগুলি ব্যবহার করেছে ইসরায়েল। সূত্র: বিবিসি


বিবার্তা/এমজে

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com