ইরানের বন্দুক হামলায় ৪ পাকিস্তানি নিহত
প্রকাশ : ৩০ মে ২০২৪, ১১:৫৯
ইরানের বন্দুক হামলায় ৪ পাকিস্তানি নিহত
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

পাকিস্তানের দক্ষিণপশ্চিমাঞ্চলীয় প্রদেশ বেলুচিস্তানে বন্দুক হামলা চালিয়েছে ইরানের সেনাবাহিনী। এতে ৪ পাকিস্তানি নিহত ও দুইজন আহত হয়েছে।


মঙ্গলবার দিবাগত রাতে বেলুচিস্তানের পাকিস্তান-ইরান সীমান্তবর্তী ওয়াশুক জেলায় ঘটেছে এ ঘটনা। তেহরানের পক্ষ থেকে হামলা সম্পর্কে এখনও কোনো মন্তব্য করা হয়নি; পাকিস্তানের সেনা বা সীমান্তরক্ষী বাহিনীও এখন পর্যন্ত হামলার জবাবে পাল্টা হামলার পদক্ষেপ নেয়নি। ওয়াশুক পুলিশের ডেপুটি কমিশনার নাঈম উমরানি জানিয়েছেন, হামলার সঠিক কারণ জানতে তদন্ত শুরু হয়েছে।


এর আগে গত ১৬ জানুয়ারি পাকিস্তানের বেলুচিস্তানের ইরান-পাকিস্তান সীমান্তবর্তী পঞ্জগুর শহরে ড্রোন ও ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছিল ইরান। এতি নিহত হয় ২ জন শিশু, আহত হয় আরও তিন জন।


হামলার কারণ হিসেবে তেহরান বলেছিল, ইরানের নিষিদ্ধ রাজনৈতিক গোষ্ঠী জইশ আল-আদলের ঘাঁটি রয়েছে পঞ্জগুর শহরে। সেই ঘাঁটি লক্ষ্য করেই হামলা চালানো হয়েছিল।


সেই হামলার পর পাকিস্তানের সীমান্তবর্তী ইরানের সিস্তান-বালুচিস্তান প্রদেশে পাল্টা ক্ষেপণাস্ত্র হামলা চালায় ইসলামাবাদ, এতে নিহত হয় শিশু ও নারীসহ ৭ জন। ইসলামাবাদ বলেছিল যে সিস্তান-বালুচিস্তান প্রদেশে পাকিস্তানের নিষিদ্ধ রাজনৈতিক গোষ্ঠী বেলুচ লিবারেশন আর্মি ও বেলুচ লিবারেশন ফ্রন্টের ঘাঁটি লক্ষ্য করে হামলা চালানো হয়েছিল।


বিরল এই হামলা-পাল্টা হামলার জেরে উত্তেজনা শুরু হয় দুই প্রতিবেশী দেশের মধ্যে। পরে আন্তর্জাতিক সম্প্রদায়ের উদ্যেগে সেই চাপ নিরসনও হয়।


দুই দেশের সম্পর্ক দৃঢ় করতে গত এপ্রিলে তিন দিনের রাষ্ট্রীয় সফরে পাকিস্তান গিয়েছিলেন ইরানের সাবেক প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি। সেই সফরে পাকিস্তানের সঙ্গে বেশ কয়েকটি কূটনৈতিক ও বাণিজ্যিক চুক্তিও স্বাক্ষরিত হয়।


রাইসির সেই সফরের এক মাসের অল্প সময়ের মধ্যে এই হামলা ঘটল।


বিবার্তা/মাসুম

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com