পাপুয়া নিউগিনিতে ভয়াবহ ভূমিধসে নিহত ১০০
প্রকাশ : ২৪ মে ২০২৪, ১৬:৫৩
পাপুয়া নিউগিনিতে ভয়াবহ ভূমিধসে নিহত ১০০
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

পাপুয়া নিউগিনির উত্তরাঞ্চলের একটি প্রত্যন্ত গ্রামে ভয়াবহ ভূমিধসে প্রায় ১০০ জন নিহত হয়েছেন। দেশটির এনগা প্রদেশের কাওকালাম গ্রামে বৃহস্পতিবার (২৩ মে) দিবাগত ভোর ৩টার দিকে ভূমিধসের ঘটনা ঘটে।


২৪ মে, শুক্রবার অস্ট্রেলিয়ান ব্রডকাস্টিং কর্পোরেশনের (এবিসি) বরাতে এ খবর জানিয়েছে রয়টার্স।


জানা গেছে, গভীর ঘুমে আছন্ন থাকাকালীন চোখের পলকে মাটির তলায় চলে যায় গোটা গ্রাম। গ্রামের বেশিরভাগ মানুষই তখন ঘুমে আছন্ন। পাহাড়ের একটা অংশ ধসে পড়ে। মৃতের সংখ্যা ১০০ ছাড়িয়ে যাওয়ার আশঙ্কা করা হচ্ছে। মাটির নিচ থেকে মৃতদেহ উদ্ধারের কাজ চলছে।


প্রধানমন্ত্রী জেমস মারাপে এক বিবৃতিতে জানান, তিনি এখনো পরিস্থিতি নিয়ে স্বয়ংসম্পূর্ণ ব্রিফিং পাননি। তবে তিনি আশ্বস্ত করেন, সংশ্লিষ্ট কর্তৃপক্ষ এই দুর্যোগের মোকাবিলায় কাজ করছে।


জেমস মারাপে বলেন, আমরা এনগার প্রাদেশিক ও জেলা প্রশাসনের কর্মকর্তাদের সঙ্গে ত্রাণ, মরদেহ উদ্ধার ও অবকাঠামো পুনর্নির্মাণ উদ্যোগে সমন্বয় করার জন্য দুর্যোগ ব্যবস্থাপনা কর্মকর্তা, প্রতিরক্ষা বাহিনী, সড়ক ও জনপথ বিভাগের কর্মকর্তাদের পাঠাচ্ছি।


সামাজিক যোগাযোগমাধ্যমে প্রকাশিত ফটো ও ভিডিওতে ধ্বংসের মাত্রা দেখা যায়। এলাকাবাসীরা বড় বড় পাথর সরানোর চেষ্টা করছেন। অসংখ্য গাছ উপড়ে গেছে এবং ভেঙে পড়া ভবনের ধ্বংসাবশেষের নিচে অনেকেই চাপা পড়েছেন।


তবে দেশটির সরকারি কর্মকর্তা এবং পুলিশও মন্তব্যের অনুরোধে তাৎক্ষণিক সাড়া দেয়নি।


বিবার্তা/লিমন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com