অবশেষে ইউক্রেনকে ৬১ বিলিয়ন ডলার সামরিক সহায়তা দিলো যুক্তরাষ্ট্র
প্রকাশ : ২২ এপ্রিল ২০২৪, ২২:০০
অবশেষে ইউক্রেনকে ৬১ বিলিয়ন ডলার সামরিক সহায়তা দিলো যুক্তরাষ্ট্র
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

৬ মাস দীর্ঘ প্রতীক্ষার পর অবশেষে রাশিয়ার বিরুদ্ধে যুদ্ধরত ইউক্রেনকে ৬ হাজার ১০০ কোটি ডলার সামরিক সহায়তা প্যাকেজ দিতে যাচ্ছে যুক্তরাষ্ট্র। এজন্য শনিবার মার্কিন প্রতিনিধি পরিষদ একটি বিল অনুমোদন করেছে। বাংলাদেশি মুদ্রায় যার পরিমাণ ৬৬ লাখ ৭৯৫ কোটি ৭৫ লাখ টাকা।


খুব শীঘ্রই এই অনুমোদিত প্যাকেজের অধীনে ইউক্রেনে অস্ত্র ও সামরিক সরঞ্জাম পাঠাতে শুরু করবে মার্কিন যুক্তরাষ্ট্র। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এ খবর জানিয়েছে।


সাহায্যের বিষয়টি নিশ্চিত হওয়ার পর ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি যুক্তরাষ্ট্রের প্রতি ধন্যবাদ জ্ঞাপন করেছেন দেশটির প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি।


তিনি বলেন, গণতন্ত্র এবং স্বাধীনতা সবসময়ই একটি বৈশ্বিক গুরুত্বের বিষয়। আর যতদিন মার্কিন যুক্তরাষ্ট্র একে রক্ষার জন্য সাহায্য করবে ততদিন এটি ব্যর্থ হবে না।


যুক্তরাষ্ট্রের এই সামরিক সহায়তা ইউক্রেনের জন্য খুবই দরকার ছিল। এটা সময়োপযোগী একটি সহায়তা। এই সহায়তা যুদ্ধকে আরও বিস্তৃত করবে এবং সেই সঙ্গে হাজারো মানুষের জীবন রক্ষা করবে বলেও উল্লেখ করেন তিনি।


ইউক্রেনের প্রেসিডেন্ট আরো বলেন, এই মার্কিন সহায়তার মধ্য দিয়ে রাশিয়ার আক্রমণ প্রতিহত করা যাবে। এখন রুশ বাহিনীকে গুড়িয়ে দিতে পারবো আমরা।


যুক্তরাষ্ট্রের এমন পদক্ষেপে প্রতিক্রিয়া প্রকাশ করে ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ বলেন, সাহায্যের নামে এমন মার্কিন প্যাকেজ যুক্তরাষ্ট্রকে আরও ধনী করবে, ইউক্রেনকে আরও ধ্বংসের দিকে নিয়ে যাবে এবং সেই সঙ্গে ইউক্রেনের আরও অনেক বেশি নাগরিকের মৃত্যুর কারণ হবে।


২০২২ সালের ২৪ ফেব্রুয়ারি মস্কোর স্থানীয় সময় ভোর ছয়টার দিকে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ইউক্রেনে ‘বিশেষ সামরিক অভিযান’ ঘোষণা করেন। তখন থেকেই শুরু হয়ে যায় যুদ্ধ। এতে ১১ হাজারেরও বেশি বেসামরিক লোক নিহত হয়েছেন। নিখোঁজ রয়েছেন ১১ হাজার, বন্দী ২৮ হাজার। অন্য এক সূত্র জানায়, এই যুদ্ধে ১০ হাজার ৬৭৫ জন বেসামরিক লোক নিহত হন। যুদ্ধে ইউক্রেনের সেনাবাহিনীর ৩৫ হাজার যোদ্ধা নিহত, ১৫ হাজার নিখোঁজ এবং ৩ হাজার ৪০০ জন বন্দী হন। দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর ইউরোপে এতসংখ্যক মৃত্যু দেখা যায়নি।


সূত্র: বিবিসি


বিবার্তা/লিমন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com