গাজায় আরও একটি গণকবরের সন্ধান, মিললো ১৯০ মরদেহ
প্রকাশ : ২১ এপ্রিল ২০২৪, ১৯:২৫
গাজায় আরও একটি গণকবরের সন্ধান, মিললো ১৯০ মরদেহ
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

যুদ্ধবিধ্বস্ত গাজার খান ইউনিস শহরে নাসের মেডিকেল কমপ্লেক্সে একটি গণকবরে ১৯০ জনের মরদেহের সন্ধান পাওয়া গেছে। ফিলিস্তিনের জরুরি সেবা বিভাগ গণকবরটির উন্মোচন করে।


২১ এপ্রিল, রবিবার কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।


প্রতিবেদনে বলা হয়েছে, গাজার জরুরি সেবা বিভাগ বলেছে, আমাদের দল অবশিষ্ট শহীদদের মরদেহ খুঁজে পেতে সামনের দিনগুলোতেও অনুসন্ধান ও উদ্ধার অভিযান চালাবে। কেননা, সেখানে (শহরটিতে) এখনো উল্লেখযোগ্য সংখ্যক শহীদের মরদেহ রয়েছে।


হাসপাতাল থেকে পালিয়ে যাওয়া চিকিৎসাকর্মীরা ইসরায়েলি বাহিনীর বর্বরতার বর্ণনা দিয়ে বলেন, তারা হাসপাতালের ভেতরে মানুষজনকে জড়ো করে হাত পিছমোড়া করে ও চোখও বেঁধে ফেলে এবং কোয়াডকপ্টার বা স্নাইপার দিয়ে তাদের গুলি করে হত্যা করে। তাদের সবাইকে একটি কবরে সমাধিস্থ করা হয়েছে।


ফিলিস্তিনের সিভিল ডিফেন্স অ্যাডমিনিস্ট্রেশন এক বিবৃতিতে বলেছে, আজ রবিবার খান ইউনিস প্রদেশে আমাদের টিম বিভিন্ন বয়সের ৫০ জন শহীদের মরদেহ উদ্ধার করেছে। দখলদার বাহিনী এদের মৃতদেহ জড়ো করে নাসের হাসপাতালে সম্মিলিতভাবে সমাধিস্থ করেছে। নিহতের সংখ্যা উল্লেখযোগ্য হওয়ায় আমাদের দল অবশিষ্ট শহীদদের সন্ধান ও পুনরুদ্ধার অভিযান চালিয়ে যাচ্ছে।


সামরিক বাহিনী প্রায় দুই সপ্তাহ আগে নাসের হাসপাতাল ছেড়ে যাওয়ার পর এই গণকবরের হদিস পাওয়া গেছে।


চলতি মাসের ৭ তারিখ গাজার দক্ষিণাঞ্চলীয় খান ইউনিস শহর থেকে ইসরাইল তাদের সেনাদের প্রত্যাহার করে নেয়।


এরপর এ গণকবরের সন্ধান পাওয়া গেল। কয়েক মাস ধরে ইসরাইলের বিরামহীন গোলাবর্ষণ ও তাদের সেনাদের সঙ্গে তুমুল লড়াইয়ে শহরটির বড় অংশই ধ্বংসস্তূপে পরিণত হয়েছে।


এর আগে যুদ্ধবিধ্বস্ত গাজা ভূখণ্ডের দক্ষিণাঞ্চলীয় শহর রাফাহতে ইসরায়েলি হামলায় অন্তঃসত্ত্বা নারী ও ৬ শিশুসহ ৮ ফিলিস্তিনি নিহত হন। তবে রাফাহ সিটির চিকিৎসকরা ওই নারীর অনাগত সন্তানকে বাঁচাতে সফল হয়েছেন।


ইসরায়েলি সেনাবাহিনী তাদের অপরাধ একের পর এক মাটিচাপা দিয়ে চলেছে।


এদিকে গত শুক্রবার গাজার দক্ষিণাঞ্চলের শহর রাফাহে ইসরায়েলের বিমান হামলায় এক গর্ভবতী নারী ও ছয় শিশুসহ ১৬ ফিলিস্তিনির মৃত্যু হয়েছে। নিহত নারীর অনাগত সন্তানকে বাঁচাতে সক্ষম হয়েছেন চিকিৎসকেরা।


এছাড়া নূর শামস শরণার্থীশিবিরে হামলাকালে ১৪ ফিলিস্তিনিকে হত্যা করেছে ইসরায়েলি বাহিনী।


ফিলিস্তিনি স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, নাবলুসের দক্ষিণে সহিংসতায় আহত ফিলিস্তিনিদের কাছে পৌঁছানোর চেষ্টা করা এক অ্যাম্বুলেন্সচালককে গুলি করে হত্যা করেছে ইসরায়েলি বসতি স্থাপনকারীরা।


বিবার্তা/লিমন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com