সুরিনামের সাবেক প্রেসিডেন্টের ওপর যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা
প্রকাশ : ১৩ এপ্রিল ২০২৪, ১৫:১৫
সুরিনামের সাবেক প্রেসিডেন্টের ওপর যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

দক্ষিণ আমেরিকার দেশ সুরিনামের সাবেক প্রেসিডেন্ট দেসি বউতেরেস, তার পরিবারের চার সদস্য এবং সুরিনাম সেনাবাহিনীর সাবেক ছয় কর্মকর্তার ওপর ভিসা নিষেধজ্ঞা জারি করেছে আমেরিকা।


বিচার বহির্ভূত হত্যায় সংশ্লিষ্টতার অভিযোগে তাদের ওপর এই নিষেধাজ্ঞা আরোপ করল যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয়।


১২ এপ্রিল, শুক্রবার মন্ত্রণালয় থেকে দেওয়া এক বিবৃতিতে এ তথ্য নিশ্চিত করা হয়েছে।


গত শতকের আশির দশকে সুরিনামে ঘটা বেশ কিছু বিচারবহির্ভূত হত্যাকাণ্ডে প্রেসিডেন্ট বৌতেরেস, তার পরিবারের চার সদস্য এবং ৬ সামরিক কর্মকর্তার সংশ্লিষ্টতা ছিল, উল্লেখ করে বিবৃতিতে বলা হয়েছে, ‘সুরিনামের সাবেক প্রেসিডেন্ট দেসি বউতেরেস, তার পরিবারের চার জন সদস্য ও দেশটির সাবেক ছয় সেনা কর্মকর্তার যুক্তরাষ্ট্রে প্রবেশে নিষেধাজ্ঞা দেওয়া হলো।’


সুরিনামের সাবেক সেনা কমান্ডার দেসি বউতেরেস ১৯৮০ সালে এক অভুত্থানের মাধ্যমে ক্ষমতা দখল করেন এবং ৪০ বছর ক্ষমতায় থাকার পর ২০২০ সালে পদত্যাগ করতে বাধ্য হন তিনি।


ক্ষমতা দখলের দুই বছর পর ১৯৮২ সালে অন্তত ১৫ জনকে হত্যা করেছিলেন তার পরিবারের সদস্য এবং অনুগামী সেনা কর্মকর্তারা। আইনজীবী, সংবাদিক, শ্রমিক নেতা, সেনাসদস্য এবং বিশ্ববিদ্যালয়ের অধ্যাপকরা ছিলেন এই নিহতের তালিকায়।


২০১৯ সালে এই হত্যাকাণ্ডের বিচার শুরু হওয়ার পরের বছরই দেশত্যাগ করেন তিনি। চলতি বছর জানুয়ারিতে তাকে ধরতে আন্তর্জাতিক গ্রেপ্তারি পরোয়ানা জারি করা হয়েছে, কিন্তু এখনও খোঁজ মেলেনি বউতেরেসের।


বিবার্তা/এমজে

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com