মস্কোয় হামলার নেপথ্যে রয়েছে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য ও ইউক্রেন: এফএসবি
প্রকাশ : ২৭ মার্চ ২০২৪, ১৮:৫০
মস্কোয় হামলার নেপথ্যে রয়েছে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য ও ইউক্রেন: এফএসবি
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

মস্কোর ক্রোকাস সিটি হলে হামলার পেছনে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য ও ইউক্রেনের হাত রয়েছে বলে মন্তব্য করেছেন রাশিয়ার ফেডারেল সিকিউরিটি সার্ভিসের (এফএসবি) প্রধান আলেকজান্ডার বোর্টনিকভ।


মঙ্গলবার (২৬ মার্চ) এক বিবৃতিতে এ মন্তব্য করেন তিনি।


তিনি বলেন, আমরা বিশ্বাস করি এটাই সত্য। যাই হোক না কেন, আমরা এখন আমাদের কাছে থাকা বাস্তব তথ্য নিয়ে কথা বলছি। এটি প্রাথমিক তথ্য, তবে আমাদের কাছে এই বিষয়ে আরো বিস্তারিত তথ্য রয়েছে।


বোর্টনিকভ বিশ্বাসের মতে, ইউক্রেন তাদের সক্ষমতা প্রমাণ করার চেষ্টা করছে। তারা আরো নাশকতা এবং সন্ত্রাসী কর্মকাণ্ড পরিচালনা করবে বলে ধারণা করা হচ্ছে।


বোর্টনিকভ অভিযোগ করেছেন যে, পশ্চিমা গুপ্তচর সংস্থাগুলিও রাশিয়ার মাটিতে দুই দশকের মধ্যে সবচেয়ে মারাত্মক সন্ত্রাসী হামলার সাথে জড়িত থাকতে পারে, এমনকি তিনি এই হামলার বিষয়ে মার্কিন পরামর্শ পাওয়ার কথা স্বীকার করেছেন।


বোর্টনিকভ বিশদ বিবরণ না দিয়ে বলেন, আমরা বিশ্বাস করি যে কট্টরপন্থি ইসলামপন্থিরা এই হামলা মঞ্চায়ন করেছে, যদি পশ্চিমা বিশেষ বাহিনীগুলো এতে সহায়তা করেছে এবং ইউক্রেনীয় বিশেষ বাহিনীগুলো এতে সরাসরি অংশ নিয়েছে।


এদিকে হামলার বিষেয়ে আগে থেকে কোনও খবরই পাননি রাশিয়ার গোয়েন্দারা। এমনকি যুক্তরাষ্ট্র একটি সন্ত্রাসী হামলার বিষয়ে আগে থেকে বারবার সতর্ক করলেও এতে কর্ণপাত করেননি তারা। ফলে দেশটির গোয়েন্দা সংস্থার অগ্রাধিকার, সম্পদ এবং গোয়েন্দা তথ্য সংগ্রহের বিষয় নিয়ে প্রশ্ন উঠছে।


বিবার্তা/লিমন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com