মার্কিন ডেস্ট্রয়ারকে ধাক্কা দিতে যাচ্ছিল চীনা যুদ্ধজাহাজ
প্রকাশ : ০৪ জুন ২০২৩, ২১:১৫
মার্কিন ডেস্ট্রয়ারকে ধাক্কা দিতে যাচ্ছিল চীনা যুদ্ধজাহাজ
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

তাইওয়ান প্রণালীতে যুক্তরাষ্ট্রের একটি ডেস্ট্রয়ারকে ধাক্কা দিতে যাচ্ছিল চীনের একটি যুদ্ধজাহাজ। হঠাৎ গতিপথ পাল্টে দ্রুতগতিতে সামনে এসে পড়া চীনা করভেটের সঙ্গে সংঘর্ষ এড়াতে শেষমুহূর্তে গতি কমাতে বাধ্য হয় মার্কিন যুদ্ধজাহাজটি। ঘটনার জন্য পরস্পরকে দায়ী করেছে যুক্তরাষ্ট্র ও চীন।


জানা গেছে, সমুদ্রে নৌ চলাচলের স্বাধীনতা মহড়ার অংশ হিসেবে মার্কিন ডেস্ট্রয়ার ইউএসএস চুং-হুন ও কানাডার নৌবাহিনীর ফ্রিগেট এইচএমসিএস মন্ট্রিয়াল গত ২৫ মে থেকে দক্ষিণ চীন সাগর ও সংলগ্ন অঞ্চলে চলাচল করছে। শনিবার দুপুরে জাহাজ দুটি তাইওয়ান প্রণালী অতিক্রমের সময় চীনা যুদ্ধজাহাজ তাদের পথরোধের চেষ্টা চালায়।


এইচএমএস মন্ট্রিয়ালে উপস্থিত গ্লোবাল নিউজের এক সাংবাদিক জানান, মার্কিন ও কানাডীয় যুদ্ধজাহাজ দুটি পরস্পর থেকে দূরত্ব রেখে উত্তর থেকে দক্ষিণে সমান্তরালভাবে চলছিল। চীনা নৌবাহিনীর একটি জাহাজ আকস্মিকভাবে গতিপথ খানিকটা পাল্টে পূর্ব থেকে পশ্চিমে এগোতে থাকে। একপর্যায়ে গতি বাড়িয়ে চীনা জাহাজটি ইউএসএস চুং-হুনের ঠিক সামনে উপস্থিত হয়। দুই জাহাজের দূরত্ব এ সময় দেড়শ গজের কম ছিল, যা অত্যন্ত ঝুঁকিপূর্ণ।


কানাডীয় যুদ্ধজাহাজের কমান্ডার ক্যাপ্টেন পল মাউন্টফোর্ড বলেন, চীনা জাহাজটি গতিপথ পাল্টানোর পরপর এইচএমসিএসের নাবিকরা ওয়্যারলেসে মার্কিন ডেস্ট্রয়ারে কল করেন এবং স্থান পরিবর্তন করতে বলেন। মার্কিন নাবিকরা তখন ওয়্যারলেসে চীনা জাহাজকে কল করে সামনে থেকে সরে যেতে বলেন। তবে চীনা যুদ্ধজাহাজটি সরেনি। একপর্যায়ে মার্কিন ডেস্ট্রয়ারটি সংঘর্ষ এড়াতে গতিপথ সামান্য পাল্টানোর পাশাপাশি গতি কমাতে বাধ্য হয়।


কানাডীয় যুদ্ধজাহাজ থেকে ধারণকৃত ভিডিওতে দেখা যায়, উত্তর থেকে দক্ষিণে এগোতে থাকা ইউএসএস চুং-হুন জোরে হর্ন বাজাচ্ছে। পূর্ব থেকে পশ্চিমে এগোনো চীনা যুদ্ধজাহাজটি ইউএসএস চুং-হুনের পথ আটকে যেন আড়াআড়িভাবে দাঁড়িয়ে আছে।


কানাডীয় নৌবাহিনী বলেছে, চীনা যুদ্ধজাহাজ উসকানিমূলকভাবে মার্কিন যুদ্ধজাহাজকে ঝুঁকিতে ফেলেছে। ঘটনাটি আগে থেকে চীনা ওয়্যারলেস চ্যানেলে ঘোষিত হওয়ায় প্রমাণ মিলছে যে উদ্দেশ্যমূলকভাবে চীনা নৌবাহিনী এ কাজ করেছে।


মার্কিন ইন্দো-প্যাসিফিক কমান্ড এক বিবৃতিতে বলেছে, চীনা যুদ্ধজাহাজ এলওয়াই-১৩২ অনিরাপদভাবে চুং-হুনের সামনে চলাচল করেছে। ডানদিক থেকে ওভারটেক করে চুং-হুনের অগ্রভাগের ১৫০ গজ সামনে চলে আসে চীনা জাহাজ। এ অবস্থায় সংঘর্ষ এড়াতে চুং-হুন গতিসীমা ১০ নটিক্যাল মাইলে নামিয়ে আনে। এরপর চীনা যুদ্ধজাহাজটি দ্বিতীয়বারের মতো চুং-হুনের বামদিক থেকে ডানদিকে প্রায় ২ হাজার গজ সামনে দিয়ে অতিক্রম করে।


ঘটনার বিষয়ে চীনের সশস্ত্র বাহিনী এক বিবৃতিতে বলেছে, চীনের নৌ ও বিমান বাহিনী আইনসম্মতভাবে ও পেশাদারিত্বের ভিত্তিতে মার্কিন ও কানাডীয় দুটি যুদ্ধজাহাজের ওপর নজর রাখছে। সংশ্লিষ্ট দেশগুলো ইচ্ছাকৃতভাবে তাইওয়ান প্রণালীতে সমস্যা ও ঝুঁকি বৃদ্ধি করছে।


বিবার্তা/লিমন/এসবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com