বাতাসের ধাক্কায় কাত হয়ে গেল জাহাজ
প্রকাশ : ২৩ মার্চ ২০২৩, ০৯:২৮
বাতাসের ধাক্কায় কাত হয়ে গেল জাহাজ
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

স্কটল্যান্ডের এডিনবার্গের বন্দরে দাঁড়িয়ে থাকা পেট্রেল নামের একটি জাহাজ ২২ মার্চ (বুধবার) বাতাসের ধাক্কায় কাত হয়ে গেছে।
গবেষণা ও পুরোনো জাহাজের ধ্বংসাবশেষ খুঁজে বের করার কাজে এটি ব্যবহার করা হতো।


ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি জানিয়েছে, জাহাজটির মালিক যুক্তরাষ্ট্রের নৌবাহিনী। আগে এটির মালিক ছিলেন মাইক্রোসফটের সহ-প্রতিষ্ঠাতা পল অ্যালেন। ২০১৮ সালে অ্যালেন মারা যান।
মার্কিন সংবাদমাধ্যম সিবিএস জানিয়েছে, জাহাজ কাত হয়ে যাওয়ার ঘটনায় ২৫ হন আহত হয়েছেন। এরমধ্যে ১৫ জনকে হাসপাতালে পাঠানো হয়েছে। আর ১০ জনকে ঘটনাস্থলে চিকিৎসা দেওয়া হয়েছে।


এডিনবার্গের লেথের উপকণ্ঠে অবস্থিত ইম্পেরিয়াল ডকে এ ঘটনা ঘটে। এরপর বুধবার সকাল ৮টা ৩০ মিনিটের দিকে জরুরি পরিষেবা সংস্থাকে খবর দেওয়া হয়। সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়া ছবিতে দেখা যাচ্ছে, বিশালাকৃতির জাহাজটি ডকের দেয়ালের পাশে ৪৫ ডিগ্রি কাত হয়ে আছে।


এডিনবার্গের স্থানীয় রাজনীতিবিদ অ্যাডাম ম্যাকভে এক টুইট বার্তায় বলেছেন, ‘শক্তিশালী বাতাসে‘ কারণে জাহাজটি ডক থেকে ছুটে যায়। এরপর এটি কাত হয়ে যায়। ওই সময় যারা জাহাজে ছিলেন তাদের জন্য বিষয়টি ‘ভয়ানক ঘটনা’ ছিল বলে উল্লেখ করেছেন তিনি।


জাহাজটি ২০২০ সাল থেকেই স্কটল্যান্ডের ওই ডকটিতে বাঁধা ছিল। করোনা মহামারির কারণে এটির কার্যক্রম বন্ধ হয়ে যায়।


জাহাজ বেকে যাওয়ার পর উদ্ধারকাজ চালাতে স্কটিশ অ্যাম্বুলেন্স সার্ভিস পাঁচটি অ্যাম্বুলেন্স, একটি হেলিকপ্টার ও একটি ট্রমা দলকে পাঠায়। এছাড়া কোস্টগার্ড ও ফায়ার সার্ভিসের কর্মীরাও উদ্ধারকাজে অংশ নেন।


এডিনবার্গ পুলিশ জানিয়েছে, তারা এখনো ঘটনাস্থলে আছে এবং নির্বিঘ্নে উদ্ধার কাজ চালানোর জন্য ওই এলাকা দিয়ে আপাতত সাধারণ মানুষকে চলাচল না করতে অনুরোধ জানানো হয়েছে।


২০০২ সালে এই গবেষণা জাহাজটির যাত্রা শুরু হয়। মূলত সাগরের তলদেশে থাকা পুরোনো জাহাজা খুঁজে বের করার জন্যই এটি তৈরি করা হয়েছিল। জাহাজটির নামকরণ করা হয়েছে পেট্রেল নামের একটি পাখির নামানুসারে।


জাহাজটি এখন পর্যন্ত প্রায় ৩০টি পুরোনো জাহাজ উদ্ধার করেছে। যার মধ্যে রয়েছে ইউএসএস ইন্ডিয়ানপোলিস। যেটি ১৯৪৫ সালে তিনিয়ান দ্বীপে প্রথম অ্যাটোমিক বোমার উপাদান নিয়ে গিয়েছিল। এছাড়া এই জাহাজটি উদ্ধার করেছিল যুক্তরাষ্ট্রের ইউএসএস হর্নেট নামের অপর এক যুদ্ধ জাহাজকে। এই জাহাজটি পিয়ার্ল হার্বারে জাপানের আক্রমণের পর গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছিল।


সূত্র: বিবিসি, সিবিএস


বিবার্তা/মাসুম

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com