৩৩ ঘণ্টা পর ধ্বংস্তূপ থেকে জীবিত শিশু উদ্ধার
প্রকাশ : ০৮ ফেব্রুয়ারি ২০২৩, ১০:২১
৩৩ ঘণ্টা পর ধ্বংস্তূপ থেকে জীবিত শিশু উদ্ধার
আন্তজার্তিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

তুরস্কে ভূমিকম্পের ৩৩ ঘণ্টা পর বিধ্বস্ত একটি ভবনের ধ্বংসস্তূপের নিচ থেকে ৪ বছরের এক কন্যাশিশুকে জীবিত অবস্থায় উদ্ধার করা হয়েছে। মঙ্গলবার (৭ ফেব্রুয়ারি) আল জাজিরার প্রতিবেদনে উঠে আসে এ তথ্য।


শিশুটির নাম গুল ইনাল। এ ঘটনার ভিডিও ফুটেজে দেখা গেছে, বিধ্বস্ত ভবনের ধ্বংসস্তূপ থেকে গুলকে উদ্ধারের পর চিকিৎসার জন্য মেডিকেল টিমের কাছে পাঠানো হয়। এ সময় তার স্বজনেরা উচ্ছ্বাস প্রকাশ করতে থাকেন।


এর আগে সোমবার (৬ ফেব্রুয়ারি) স্থানীয় সময় ভোর ৪টা ১৭ মিনিটে সিরিয়ার সীমান্তবর্তী তুরস্কের দক্ষিণ-পূর্বাঞ্চলে আঘাত হানে ৭.৮ মাত্রার শক্তিশালী ভূমিকম্প। ভূমিকম্পটির কেন্দ্র ছিল সিরিয়ার সীমান্তবর্তী তুরস্কের গাজিয়ানটেপ শহরের কাছে।


ভূমিকম্পে তুরস্কের পাশাপাশি ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে সিরিয়াও। হাজার হাজার ভবন মাটির সঙ্গে মিশে গেছে। যার নিচে চাপা পড়েছে অসংখ্য মানুষ। তাদের উদ্ধারে সোমবার সকাল থেকেই নিরবচ্ছিন্ন অভিযান চলছে। মঙ্গলবার (৭ ফেব্রুয়ারি) সেই অভিযান অব্যাহত রয়েছে।


ভূমিকম্পে তুরস্ক ও সিরিয়ায় প্রায় আড়াই কোটি মানুষ ক্ষতিগ্রস্ত হয়েছে। এমনটাই অনুমান করছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। সংস্থাটি বলেছে, তাদের হিসাবে অনুযায়ী, দুই দেশ মিলিয়ে দুই কোটি ৩০ লাখ মানুষ ভূমিকম্পের শিকার হয়েছে। এর মধ্যে প্রায় ১০ লাখেরও বেশি শিশু।


ভূমিকম্পে এরই মধ্যে তুরস্ক-সিরিয়া সীমান্ত এলাকায় আঘাত হানা শক্তিশালী ভূমিকম্পে মৃতের সংখ্যা ৭ হাজার ছাড়িয়েছে। আহত হয়েছেন ১৭ হাজারের বেশি মানুষ। আহতদের চিকিৎসাসেবা দিতে হিমশিম অবস্থা হাসপাতালগুলোতে। এদিকে হতাহতের সংখ্যা ৮ গুণ বাড়তে পারে বলে আশঙ্কা প্রকাশ করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।


বিবার্তা/কেআর


সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com