ট্রাম্পের দুই প্রতিষ্ঠানকে ১৬ লাখ ডলার জরিমানা
প্রকাশ : ১৪ জানুয়ারি ২০২৩, ১২:১০
ট্রাম্পের দুই প্রতিষ্ঠানকে ১৬ লাখ ডলার জরিমানা
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের দুইটি প্রতিষ্ঠানকে ১৬ লাখ মার্কিন ডলার জরিমানা করা হয়েছে। কর জালিয়াতির অভিযোগ প্রমাণিত হওয়ায় এই জরিমানা করা হয়।


১৫ বছর ধরে কর ফাঁকি দেয়ায় 'ট্রাম্প কর্পোরেশন' এবং 'ট্রাম্প পেরোল কর্পোরেশন'কে জরিমানার নির্দেশ দিয়েছে নিউ ইয়র্কের একটি আদালত।


শুক্রবার (১৩ জানুয়ারি) আদালত এ রায় দেয়। এ খবর জানিয়েছে সংবাদমাধ্যম সিএনএন


এই মামলায় ট্রাম্প ও তার পরিবারের কাউকেই বিচারের মুখোমুখি করা হয়নি। তবে কোম্পানির সাবেক ফাইন্যান্সিয়াল অফিসারকে অভিযুক্ত করা হয়েছে।


সেই সঙ্গে ট্রাম্প অর্গানাইজেশনের শীর্ষ নির্বাহী অ্যালেন ওয়েইসেলবার্গকে এ জালিয়াতিতে সরাসরি সংশ্লিষ্টতার অভিযোগে আলাদাভাবে ২০ লাখ ডলার জরিমানা ও ৫ মাস কারাবাসের সাজাও দেওয়া হয়েছে।


আদালতে রায়ে বলা হয়েছে, ২০১৯ সালে ৪৪ কোটি মার্কিন ডলারের বেশি আয় করেছে ট্রাম্প অরগানাইজেশন। সেই অনুপাতে খুব সামান্যই জরিমানা করা হয়েছে।


মামলার কার্যবিবরণীর তথ্য অনুযায়ী, ২০০৫ থেকে ২০২১ সাল পর্যন্ত বেশ কয়েকবার কর ফাঁকি দিয়েছে ট্রাম্প অর্গানাইজেশনের অধীন দুই অঙ্গ প্রতিষ্ঠান ট্রাম্প কর্পোরেশন এবং ট্রাম্প পেরোল কর্পোরেশন। অর্থাৎ এ দু’প্রতিষ্ঠানের ওপর যে কর ধার্য করা হয়েছিল সেই কর এড়িয়ে গেছে এই প্রতিষ্ঠানগুলো। আদালতের রায় অনুযায়ী- এ অনিয়মের সঙ্গে ট্রাম্প অর্গানাইজেশন ও তার প্রধান নির্বাহী অ্যালেন ওয়েইসেল বার্গ সরাসরি যুক্ত।


বিবার্তা/বিএম

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com