‘ইউক্রেনে হামলা হলে ভয়ঙ্কর যুদ্ধ হবে, বদলে যাবে পৃথিবী’
প্রকাশ : ২৬ জানুয়ারি ২০২২, ১৯:৪৮
‘ইউক্রেনে হামলা হলে ভয়ঙ্কর যুদ্ধ হবে, বদলে যাবে পৃথিবী’
আর্ন্তজাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন আবারো কঠিন হুঁশিয়ারি দিলেন রাশিয়াকে। তিনি বলেছেন, রাশিয়া যেভাবে আগ্রাসন দেখাচ্ছে তার পরিণতি ভাল হবে না। ইউক্রেন দখলের চেষ্টা করলে ভয়ঙ্কর যুদ্ধ বেঁধে যাবে, ফলে বিশ্বযুদ্ধের পরিস্থিতি তৈরি হবে। বিশ্ব কূটনীতির ভারসাম্য নষ্ট হবে, গোটা পৃথিবীই বদলে যাবে।


বুধবার (২৬ জানুয়ারি) এক সংবাদমাধ্যমকে তিনি এমনটাই জানিয়েছেন। যুক্তরাষ্ট্র জানিয়েছে, ৮ হাজার সেনাকে রাশিয়ার সীমান্তের কাছেই মোতায়েন করে রাখা হয়েছে। প্রয়োজনে সেনার সংখ্যা বাড়ানো হবে। ন্যাটো বাহিনীও রুশ সীমান্তের কাছে যুদ্ধবিমান ও যুদ্ধজাহাজ মোতায়েন করেছে।


চলতি বছরের গোড়া থেকে তাদের সীমান্তে রাশিয়া অন্তত ১ লাখ সেনা মোতায়েন করে রেখেছে বলে অভিযোগ করে আসছে ইউক্রেন। যে কোনো সময়ে মস্কো তাদের উপরে হামলা চালিয়ে গোটা ইউক্রেন দখল করে নেবে বলেও আশঙ্কাও করা হচ্ছে। দু’দেশের সীমান্তে স্থিতিশীলতা বজায় রাখতে মধ্যস্থতাকারীর ভূমিকা নিতে দেখা গিয়েছে যুক্তরাষ্ট্রকে। দুই রাষ্ট্রপ্রধানের একাধিকবার বৈঠকও হয়েছে।


হোয়াইট হাউস একটি বিবৃতিতে জানিয়েছে, প্রেসিডেন্ট বাইডেনের প্রশাসন এবং তার ইউরোপীয় মিত্র শক্তি ইউক্রেন সীমান্তে রুশ আগ্রাসন নিয়ে অত্যন্ত উদ্বিগ্ন। রাশিয়াকে বলা হয়েছে, সামরিক আগ্রাসনের নীতি ছেড়ে অবিলম্বে কূটনৈতিক আলোচনার রাস্তায় হাঁটতে। রাশিয়ার সমঝোতার পথে না গেলে নিষেধাজ্ঞা চাপাতে বাধ্য হবে যুক্তরাষ্ট্র।


এমনকি ২০১৪ সাল থেকে রাশিয়ার বিরুদ্ধে যে সব আর্থিক নিষেধাজ্ঞা তুলে নেয়া হয়েছিল, সেগুলি ফিরিয়ে আনা হবে বলে হুঁশিয়ারিও দিয়েছে যুক্তরাষ্ট্র। প্রয়োজনে জার্মানির সঙ্গে রাশিয়ার গ্যাস সরবরাহ চুক্তিও স্থগিত রাখা হতে পারে। ওই চুক্তি স্থগিত হয়ে গেলে আন্তর্জাতিক বাণিজ্যে বড় ধাক্কা খাবে রাশিয়া সরকার। সূত্র : দ্য ওয়াল।


বিবার্ত/এসএফ

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

পদ্মা লাইফ টাওয়ার (লেভেল -১১)

১১৫, কাজী নজরুল ইসলাম এভিনিউ,

বাংলামোটর, ঢাকা- ১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com