শিরোনাম
আটলান্টিক মহাসাগরে ঘাঁটি তৈরি করছে চীন, যুক্তরাষ্ট্রের উদ্বেগ
প্রকাশ : ০৬ ডিসেম্বর ২০২১, ২২:১২
আটলান্টিক মহাসাগরে ঘাঁটি তৈরি করছে চীন, যুক্তরাষ্ট্রের উদ্বেগ
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

প্রথমবারের মতো আটলান্টিক মহাসাগরে সামরিক ঘাঁটি তৈরি করছে চীন। আফ্রিকার ছোট্ট দেশ ইকোয়েটোরিয়াল গিনিতে এই ঘাঁটি তৈরি করছে বিশ্বের অন্যতম শক্তিশালি দেশটি। আফ্রিকা মহাদেশের জিবুতিতে চীনের একটি সামরিক ঘাঁটি থাকার পরও নতুন করে ঘাঁটি তৈরির খবরে উদ্বেগ প্রকাশ করেছে যুক্তরাষ্ট্র।


মার্কিন গোয়েন্দা সংস্থার গোপন রিপোর্টের বরাত দিয়ে ওয়াল স্ট্রিট জার্নাল জানিয়েছে, আটলান্টিক মহাসাগরে চীনের প্রথম এই ঘাঁটি প্রতিষ্ঠার পরিকল্পনা হোয়াইট হাউজ ও পেন্টাগনে উদ্বেগ সৃষ্টি করেছে। চীন যদি ইকোয়েটোরিয়াল গিনিতে এই সামরিক ঘাঁটির প্রতিষ্ঠা করে তাহলে চীনা যুদ্ধজাহাজ পুনঃঅস্ত্র গ্রহণ করতে সক্ষম হবে এবং সে সমস্ত অস্ত্র মার্কিন পূর্ব উপকূলের ঠিক বিপরীতে মোতায়েন হবে। এছাড়া, এই ঘাঁটিতে চীনা যুদ্ধজাহাজ মেরামতের কাজ করার সুযোগ তৈরি হবে।


গত অক্টোবর মাসে মার্কিন প্রিন্সিপাল ডেপুটি ন্যাশনাল সিকিউরিটি অ্যাডভাইজার জন ফিনার ইকোয়েটোরিয়াল গিনি সফরে যান এবং দেশটির প্রেসিডেন্ট তিওদোরো ওবিয়াং এনগুয়েমা এমবাসোগোর সঙ্গে সাক্ষাৎ করেন। সেসময় মার্কিন কর্মকর্তা চীনের ঘাঁটি প্রতিষ্ঠার পরিকল্পনা বাতিল করার আহ্বান জানান।


এর আগে, গত এপ্রিল মাসে মার্কিন সিনেটের শুনানিতে যুক্তরাষ্ট্রের সামরিক বাহিনীর আফ্রিকা বিষয়ক কমান্ডার জেনারেল স্টিফেন টাউনসেন্ড বলেছিলেন, আফ্রিকা মহাদেশের আটলান্টিক উপকূলে চীনা সামরিক ঘাঁটি প্রতিষ্ঠা হবে চীনের পক্ষ থেকে আসা সবচেয়ে বড় হুমকি।


বিবার্তা/আবদাল

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com