শিরোনাম
‌‌‌'ইসরাইলকে অর্থ দেয়া বন্ধ করুন'
প্রকাশ : ২৮ সেপ্টেম্বর ২০২১, ১৫:৪০
‌‌‌'ইসরাইলকে অর্থ দেয়া বন্ধ করুন'
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

রাতারাতি ইসরাইলকে বিপুল পরিমাণ অর্থ বরাদ্দ দেয়ার ঘটনাকে লজ্জাজনক বলে উল্লেখ করেছেন যুক্তরাষ্ট্রের ইলিয়ন অঙ্গরাজ্য থেকে নির্বাচিত প্রতিনিধি পরিষদের নারী সদস্য ম্যারি নিউম্যান।


৪২০ সদস্যের মার্কিন প্রতিনিধি পরিষদে ইসরাইলকে ১ বিলিয়ন ডলার অনুদানের যে বিলটি উত্থাপন করা হয়েছিল, তাতে মাত্র ৯ সদস্য ভেটো দিয়েছেন। আরব নিউজ।


তাদের মধ্যে ম্যারি নিউম্যান একজন। তিনি ছাড়াও এ ঘটনায় মার্কিন প্রশাসনের ওপর ক্ষুব্ধ প্রতিক্রিয়া ব্যক্ত করেছেন দেশটির প্রতিনিধি পরিষদে ডেমোক্র্যাট দলের সদস্য ইলহান ওমর।


ম্যারি নিউম্যান রবিবার (২৬ সেপ্টেম্বর) এক ভাষণে বলেন, মার্কিন অর্থে কেনা অস্ত্রে তারা প্রতিনিয়তো নিরপরাধ ফিলিস্তিনিদের হত্যা করছে। ইসরাইলের মানবতাবিরোধী অপরাধ খতিয়ে না দেখে এভাবে বিপুল পরিমাণ অর্থ অনুমোদন দেয়ায় আরো বেপরোয়া হয়ে উঠবে দেশটি।
ইসরাইলকে আকাশ প্রতিরক্ষাব্যবস্থা আয়রন ডোমের ত্রুটি সারাতে গত সপ্তাহে জরুরিভিত্তিতে ওই অর্থ বরাদ্দের আনুমোদন দেয় মার্কিন কংগ্রেস।


ইসরাইলের কাছ থেকে মার্কিন সিনেটরদের আর্থিক সুবিধা নেয়ার ঘটনারও নিন্দা জানান ম্যারি নিউম্যান।


যুক্তরাষ্ট্রের প্রতিনিধি পরিষদ গত সপ্তায় ইসরাইলের আয়রন ডোম প্রতিরক্ষাব্যবস্থার জন্য অতিরিক্ত এই এক বিলিয়ন ডলার অনুমোদন করেছে।


এটি নিয়ে বেশ কিছুদিন ধরে বিতর্ক চললেও অবশেষে তা অনুমোদন পেয়েছে। এদিন আইনপ্রণেতারা ৪২০-৯ ভোটে বিলটি পাস করেন। এর মাধ্যমে আয়রন ডোম প্রতিরক্ষাব্যবস্থায় যুক্তরাষ্ট্রের সমর্থনের বিষয়টি জোরালো হলো।


বিলটি এবার মার্কিন কংগ্রেসের উচ্চকক্ষ সিনেটে যাবে। ধারণা করা হচ্ছে- সিনেটে সহজেই বিলটি পাস হবে। সিনেটে পাস হওয়ার পর মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বিলে স্বাক্ষর করলে তা পূর্ণাঙ্গ আইনে পরিণত হবে। জো বাইডেন ইতোমধ্যে ইসরাইলের জন্য এই তহবিল সরবরাহের ব্যাপারে সমর্থন করেছেন।


বিবার্তা/জুয়েল


সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com