শিরোনাম
২১ কোটি টাকার মহিষের হৃদরোগে মৃত্যু
প্রকাশ : ২৮ সেপ্টেম্বর ২০২১, ১৫:১২
২১ কোটি টাকার মহিষের হৃদরোগে মৃত্যু
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

ভারতের হরিয়ানার ২১ কোটি টাকার ‘সুলতান’ নামে সেই মহিষটি হৃদরোগে মারা গেছে। প্রতিদিন তার খাবারের তালিকায় ছিলো দুধ-ঘি। রোজ সন্ধ্যায় চলতো সুরা পানও! হঠাৎ হৃদরোগে আক্রান্ত হয়ে মৃত্যু হলো সুলতানের।


পুরো নাম সুলতান ঝোটে। হরিয়ানার এই মহিষটি সংবাদের শিরোনামে এসেছিলো তার দামের জন্যই। দাম উঠেছিলো ২১ কোটি রুপি। সেই সুলতানের হঠাৎ করে হৃদরোগে মৃত্যু হওয়ায় শোরগোল পড়ে যায় হরিয়ানায়। আনন্দবাজার পত্রিকা।


সুলতানের মালিক নরেশ বেনিওয়াল হরিয়ানার কৈথলের বুড়াখেড়া গ্রামের বাসিন্দা। খুব ছোটো থেকেই সুলতানের লালন-পালন করছেন নরেশ। সুলতান ছিলো তার সন্তানের মতো।


দেশি ঘি আর দুধ ছিলো সুলতানের খাদ্য। শুধু তাই নয়, ৬ ফুট দৈর্ঘ্য এবং দেড় টন ওজনের সুলতান একদিনে ১০ কেজি দুধ, ২০ কেজি গাজর, ১০ কেজি সবজি এবং ১২ কেজি পাতা খেতো।


তবে আরো একটা নেশা ছিলো সুলতানের। সন্ধ্যা হলে মদপান করতো। শুধু হরিয়ানা বা পাঞ্জাবই নয়, যেখানে পশু মেলা হতো, সেখানেই সুলতান তার গুণের জন্য পুরস্কার জিততো।


২০১৩ সালে সর্বভারতীয় পশু সৌন্দর্য প্রতিযোগিতায় ঝাঝর, কারনাল এবং হিসারে সেরার পুরস্কার জিতেছিলো সুলতান।


সুলতানের এতো চাহিদার কারণ তার বীর্যের বিশাল চাহিদা ছিলো। তার মালিক নরেশের দাবি- সুলতানের বীর্য বিক্রি করে সারা বছর লাখ লাখ টাকা আয় করতেন তিনি।


বছরে সুলতানের ৩০ হাজার ডোজ বীর্য বিক্রি হতো। প্রতি ডোজের দাম ৩০৬ টাকা। আর এ কারণেই সুলতানের দাম এত বিপুল ছিলো।


রাজস্থানের পশুমেলায় সুলতানের দাম উঠেছিলো ২১ কোটি টাকা। কিন্তু তার মালিক নরেশ জানান, সুলতান তার সন্তানের মতো। এই বিপুল দাম পেয়েও তাই ওকে বিক্রি করেননি তিনি।


বিবার্তা/জুয়েল

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com