শিরোনাম
পরমাণু বোমা তৈরির শেষ ধাপে ইরান, আতঙ্কে ইসরাইল
প্রকাশ : ২৭ জুলাই ২০২১, ১৬:৪৪
পরমাণু বোমা তৈরির শেষ ধাপে ইরান, আতঙ্কে ইসরাইল
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

ইরান পরমাণু বোমা তৈরির শেষ ধাপে ​রয়েছে বলে প্রতিবেদন প্রকাশ করেছে ইসরাইলের গোয়েন্দা সংস্থা। রবিবার এ গোয়েন্দা প্রতিবেদন প্রকাশিত হয় ইসরাইলের গণমাধ্যমে। এতে বলা হয়, যুক্তরাষ্ট্রকে বহুবার বলা হয়েছে ইসরাইলের এ উদ্বেগের কথা। খবর স্পুটনিকের।


পরমাণু কর্মসূচি নিয়ে ইরানের সঙ্গে ২০১৫ সালে যুক্তরাষ্ট্রসহ ৬ জাতির যে চুক্তি হয়েছিল, তা থেকে ২০১৮ সালে সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প যুক্তরাষ্ট্রকে বের করে নেন।


এর পর থেকেই ঘোষণা দিয়ে ইউরেনিয়াম সমৃদ্ধকরণের মাত্রা বাড়াতে থাকে ইরান।দেশটির এই অগ্রযাত্রা বাধাগ্রস্ত করতে শীর্ষ পরমাণু বিজ্ঞানীকে হত্যা এবং পরমাণু স্থাপনায় একাধিক হামলা চালিয়েছে ইসরাইল।কিন্তু তাতে লাভ হয়নি।


প্রথমে এসব ব্যাপারে নিজেদের সম্পৃক্ততার কথা অস্বীকার করলেও পরে সাবেক মোসাদপ্রধান ইয়োশি কোহেন তার চাকরিচ্যুতির পর হামলায় ইসরাইল জড়িত ছিলো বলে প্রকাশ্যে স্বীকার করেছেন।


ইরানকে থামাতে বারবার যুক্তরাষ্ট্রের দ্বারস্থ হচ্ছে ইসরাইল। কারণ ইরান পরমাণু অস্ত্রের অধিকারী হওয়া মানে ইসরাইলের অস্তিত্ব হুমকির মুখে।ইরানের ওপর নিষেধাজ্ঞাসহ নানা ধরনের চাপ প্রয়োগ করলেও পরমাণু কর্মসূচি থেকে পিছু হটেনি তেহরান।


বিবার্তা/আবদাল

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com