শিরোনাম
তালেবানের বিরুদ্ধে বিমান হামলা চালিয়ে যাবে যুক্তরাষ্ট্র
প্রকাশ : ২৬ জুলাই ২০২১, ১২:০৩
তালেবানের বিরুদ্ধে বিমান হামলা চালিয়ে যাবে যুক্তরাষ্ট্র
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

আফগানিস্তানে তালেবানের বিরুদ্ধে বিমান হামলা চালিয়ে যাবে বলে জানালেন মার্কিন সেনা কর্তা ম্যাকেঞ্জি। তিনি জানান, আফগান বাহিনীর সমর্থনে এবং তালেবানের বিরুদ্ধে বিমান হামলা চলাচ্ছে যুক্তরাষ্ট্র। আগামী সপ্তাহগুলিতেও বিমান হামলা অব্যাহত থাকবে। তবে অগাস্টের পরও বিমান হামলা হবে কি না, তা তিনি জানাননি।


ম্যাকেঞ্জি বলেন, ''গত কয়েকদিন ধরে তালেবানের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের বিমান হামলা চলছে। যদি তালেবান আক্রমণ চালিয়ে যায় তাহলে আগামী সপ্তাহগুলিতে তা আরো বাড়ানোর জন্য আমরা প্রস্তুত।''


তিনি আরো জানান, ''আগামী দিন ও সপ্তাহগুলি খুবই গুরুত্বপূর্ণ।'' তার মতে, ''আমি মনে করি না, এটা একটা সহজ রাস্তা। কিন্তু আমি এটাও মনে করি না যে, আফগানিস্তানে গৃহযুদ্ধ হবে।''


যুক্তরাষ্ট্র ও ন্যাটোর বাহিনী যখন আফগানিস্তান ছেড়ে চলে যাচ্ছে, তখন তালেবান একের পর এক এলাকা দখল করে নিচ্ছে। তাদের সঙ্গে এঁটে উঠতে পারছে না আফগান সেনা। সম্প্রতি তালেবান আরো সক্রিয় হয়েছে। তারা গ্রামের দিকের এলাকা দখল করে এবার আঞ্চলিক রাজধানীগুলি ঘিরে ফেলেছে।


রবিবারেও কান্দাহারের পাশে লড়াই হয়েছে। গত মাসে সেখান থেকে ২২ হাজার পরিবার বাড়ি ছেড়ে নিরাপদ আশ্রয়ের খোঁজে চলে গেছেন। কান্দাহারে ছয় লাখ ৫০ হাজার মানুষ থাকেন। এটা আফগানিস্তানের দ্বিতীয় সব চেয়ে বড় শহর। ১৯৯৬ থেকে ২০০১ পর্যন্ত এই শহর ছিলো তালেবানের ক্ষমতার মূল কেন্দ্র।


মানবাধিকার সংগঠন হিউম্যান রাইটস ওয়াচ জানায়, তালেবান সাধারণ মানুষের উপর অত্যাচার করছে। তবে তালেবান নেতারা তা স্বীকার করেননি। কিন্তু মানবাধিকার সংগঠনের দাবি, যেভাবে সাধারণ মানুষকে আটক করা হচ্ছে, মারা হচ্ছে, তার থেকেই বোঝা যাচ্ছে, তাদের উপর অত্যাচার চালানো হচ্ছে। ভয় পেয়ে সাধারণ মানুষ ঘর ছাড়ছেন বলেও জানায় এই মানবাধিকার সংগঠন।


এদিকে আফগান প্রতিরক্ষা মন্ত্রণালয় এক বিবৃতিতে জানিয়েছে, গত ২৪ ঘণ্টায় দেশের বিভিন্ন স্থানে সেনাবাহিনীর স্থল অভিযান ও বিমান হামলায় ১৭৫ তালেবান সদস্য নিহত হয়েছে। বিবৃতিতে বলা হয়েছে, বল্‌খ প্রদেশে ৮১ জন, বাদাখশান প্রদেশে ১১ জন ও তাখার প্রদেশে ১৩ তালেবান সদস্য নিহত হয়েছে। তবে নিহত বাকি তালেবান সদস্যদের বিস্তারিত বিবরণ বিবৃতিতে দেয়া হয়নি।


অন্যদিকে তালেবান মুখপাত্র জবিউল্লাহ মুজাহিদ এক টুইটার বার্তায় ঘোষণা করেছেন, তার গোষ্ঠীর সদস্যরা কুনার প্রদেশের নারি জেলাটি পুরোপুরি নিজের নিয়ন্ত্রণে নিয়ে নিয়েছেন। তিনি দাবি করেন, জেলাটি তালেবানের দখলে আসার সময় ৮০ সরকারি সৈন্য তালেবানে যোগ দিয়েছেন। এ সময় বিপুল পরিমাণ সরকারি অস্ত্রসস্ত্র ও গোলাবারুদ ‘গনিমতের মাল’ হিসেবে তালেবানের হস্তগত হয়েছে।


বিবার্তা/এনকে

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com