শিরোনাম
আফগানিস্তানে তালেবানের হামলায় ভারতীয় সাংবাদিক নিহত
প্রকাশ : ১৬ জুলাই ২০২১, ১৪:৩২
আফগানিস্তানে তালেবানের হামলায় ভারতীয় সাংবাদিক নিহত
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

আফগানিস্তানের সরকারি বাহিনী ও তালেবান বিদ্রোহী গোষ্ঠীর সংঘর্ষের সময় এক ভারতীয় সাংবাদিক নিহত হয়েছেন। নিহত ওই সাংবাদিকের নাম ড্যানিশ সিদ্দিকী। তিনি বার্তাসংস্থা রয়টার্সের ফটো সাংবাদিক। বৃহস্পতিবার রাতে তালেবানের হামলায় তিনি নিহত হন।


স্থানীয় গণমাধ্যমের বরাত দিয়ে শুক্রবার (১৬ জুলাই) এক প্রতিবেদনে ভারতীয় সংবাদমাধ্যম ইন্ডিয়া টুডে জানিয়েছে, আফগানিস্তানের কান্দাহারের স্পিন বোলদাক শহরে দেশটির সরকারি বাহিনী ও তালেবান যোদ্ধাদের সংঘর্ষের সময় ড্যানিশ সিদ্দিকী নিহত হন। পেশাগত দায়িত্বপালনের জন্য তিনি সেখানে অবস্থান করছিলেন। নিহত ড্যানিশ সিদ্দিকী পুলিৎজার পুরস্কারজয়ী ফটো সাংবাদিক।


এদিকে ভারতীয় সংবাদমাধ্যম হিন্দুস্তান টাইমস জানিয়েছে, এদিকে তালেবানের হামলায় সাংবাদিক ড্যানিশ সিদ্দিকীর নিহত হওয়ার কথা নিশ্চিত করেছেন ভারতে নিযুক্ত আফগানিস্তানের রাষ্ট্রদূত ফরিদ মামুনদজাই। তিনি (ড্যানিশ সিদ্দিকী) আফগান নিরাপত্তা বাহিনীর সঙ্গে অবস্থান করছিলেন বলেও জানান তিনি।


শুক্রবার এক টুইট বার্তায় ফরিদ মামুনদজাই বলেন, ‘গত রাতে কান্দাহারে আমার বন্ধু ড্যানিশ সিদ্দিকীর নিহত হওয়ার খবরে আমি খুবই শোকাহত। পুলিৎজার পুরস্কার জয়ী ভারতীয় এই সাংবাদিক আফগান নিরাপত্তা বাহিনীর সঙ্গে অবস্থান করছিলেন। ২ সপ্তাহ আগে কাবুলে যাওয়ার আগে তার সাথে আমার দেখা হয়েছিল। তার পরিবার এবং রয়টার্সের প্রতি সমবেদনা।’


বার্তাসংস্থা রয়টার্সের প্রধান চিত্র সাংবাদিক ছিলেন ড্যানিশ। টুইটারে এক সাংবাদিকের দেওয়া তথ্য অনুযায়ী, বৃহস্পতিবার রাতেই তালেবানের হামলায় গুরুতর আহত হয়েছিলেন ড্যানিশ। তিনি আফগান সেনা শিবিরেই ছিলেন। তাকে আহত অবস্থায় শিবিরে রেখেই আফগান সেনারা তালোবান বিরোধী অভিযানে গিয়েছিলেন। কিন্তু শুক্রবার সকালে ফের তালেবানের হামলার মুখে পড়ে আফগান সেনারা। ঘটনাস্থলেই মৃত্যু হয় ড্যানিশের।


নিহত ড্যানিশের বাড়ি ভারতের মুম্বাইয়ে। ৪০ বছর বয়সী এই সাংবাদিক জামিয়া মিলিয়া ইসলামিয়ার ছাত্র ছিলেন। টেলিভিশন সাংবাদিক হিসেবে ক্যারিয়ার শুরু করলেও পরে চিত্র সাংবাদিকতাকেই পেশা হিসেবে বেছে নিয়েছিলেন তিনি।
২০১০ সালে রয়টার্সে শিক্ষানবীশ চিত্র সাংবাদিক হিসেবে যোগ দেন। তার ৬ বছরের মধ্যেই ইরাকের মসুলের যুদ্ধের ছবি তুলতে যান ড্যানিশ। ২০১৫ সালে নেপালের ভূমিকম্পের ছবিও তোলেন। ২০১৯-২০ সালে হংকং আন্দোলন, ২০২০ সালে দিল্লির দাঙ্গার ছবিও তোলেন এই চিত্র সাংবাদিক।


বিবার্তা/জহির

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com