শিরোনাম
ইরান কঠোর ব্যবস্থা নিতে পারে: রাশিয়া
প্রকাশ : ২৫ জুন ২০২১, ১৬:০৫
ইরান কঠোর ব্যবস্থা নিতে পারে: রাশিয়া
আন্তর্জাতি ডেস্ক
প্রিন্ট অ-অ+

যুক্তরাষ্ট্র যদি পরমাণু সমঝোতা থেকে আবারো বেরিয়ে যায় তাহলে ইরান আগের চেয়ে কঠোর পদক্ষেপ নিতে পারে বলে সতর্ক করেছে রাশিয়া। বৃহস্পতিবার (২৪ জুন) ভিয়েনায় আন্তর্জাতিক সংস্থাগুলোতে নিযুক্ত রাশিয়ার স্থায়ী প্রতিনিধি মিখাইল উলিয়ানভ এ সতর্কতা দেন।


উলিয়ানভ বলেন, অনেকেই আমাকে জিজ্ঞেস করেন যে, যুক্তরাষ্ট্র আবারো পরমাণু সমঝোতা থেকে বেরিয়ে যাবে না তার কী নিশ্চয়তা আছে। আমার মতে- অতীত অভিজ্ঞতার বিষয়টিই হতে পারে সবচেয়ে বড় নিশ্চয়তা। যদি যুক্তরাষ্ট্র অতীত ভুলের পুনরাবৃত্তি করে তাহলে ইরানও পাল্টা ব্যবস্থা নিতে পারে যা হবে আগের চেয়ে কঠোর। এই বিষয়টি কেউই চান না।


২০১৮ সালের মে মাসে সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প পরমাণু সমঝোতা থেকে যুক্তরাষ্ট্রকে একতরফাভাবে বের করে নেন। তবে সমঝোতার অন্য দেশগুলো ব্রিটেন, ফ্রান্স, জার্মানি, চীন ও রাশিয়া সমঝোতা থেকে বেরিয়ে যায় নি বরং তারা যুক্তরাষ্ট্রকে পরমাণু সমঝোতায় ফিরিয়ে আনার চেষ্টা করছে।


যুক্তরাষ্ট্রের বর্তমান প্রেসিডেন্ট জো বাইডেন নির্বাচনের আগে প্রতিশ্রুতি দিয়েছিলেন যে, ক্ষমতায় গেলে তিনি সমঝোতায় ফিরে আসবেন। এ নিয়ে ভিয়েনায় আলোচনা চলছে। তবে এখনো চূড়ান্ত সমঝোতা হয় নি। এরইমধ্যে ইরানের গণমাধ্যমের বিরুদ্ধে আমেরিকা শাস্তিমূলক ব্যবস্থা নিয়েছে যা দু দেশের সামগ্রিক পরিস্থিতিকে আরো জটিল করে তুলেছে।


বিবার্তা/আবদাল

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com