শিরোনাম
গাজায় রক্তক্ষয়ী দিনে নিহত ৪২
প্রকাশ : ১৭ মে ২০২১, ১৪:০০
গাজায় রক্তক্ষয়ী দিনে নিহত ৪২
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

ফিলিস্তিনের গাজায় ইসরায়েলি বিমান হামলায় রবিবার ছিলো সবচেয়ে রক্তক্ষয়ী দিন। এদিন ১০ শিশু, ১৬ জন নারীসহ ৪২ জনকে হত্যা করা হয়েছে। সপ্তাহজুড়ে ইসরায়েলি হামলায় মোট নিহত ২০০ ছাড়িয়েছে।


রবিবার মধ্যরাতেরও পরে গাজার একটি ব্যস্ততম রাস্তার পাশের অন্তত ৩টি ভবনে বোমা হামলা চালায় ইসরায়েল। এতে ওই ভবনগুলো ধসে পড়ে এবং এর নিচে চাপা পড়ে অনেক মানুষের নির্মম মৃত্যু হয়।


ইসরায়েলের দাবি, গাজায় মোট নিহতের মধ্যে কয়েক ডজন সন্ত্রাসী রয়েছে। এক সপ্তাহে ফিলিস্তিনি সশস্ত্র গোষ্ঠী ৩ হাজারের বেশি রকেট ছুড়েছে। রবিবার দুপুর থেকে শুরু করে রাতভর হামাস ইসরায়েলে রকেট ছুড়েছে। এতে ইসরায়েলের দুই শিশুসহ ১০ জন নিহত হয়েছে।


এদিকে সোমবার সকালেও গাজার বিভিন্ন এলাকায় ৮০টি বিমান হামলা চালায় ইসরায়েল। এর আগে হামাসও ইসরায়েলের দক্ষিণাঞ্চলের এলাকা লক্ষ্য করে বেশকিছু রকেট ছোড়ে।


অন্যদিকে হামলা বন্ধ করতে ইসরায়েলের প্রতি আহ্বান জানিয়েছে জাতিসংঘ। হামলা অব্যহত থাকলে গাজায় জ্বালানি সংকটের ফলে যেকোনো সময় হাসপাতালগুলোর বিদ্যুৎ চলে যেতে পারে বলে আশঙ্কা করছে জাতিসংঘ।


উল্লেখ্য, সম্প্রতি ইসরায়েল ফিলিস্তিনের জেরুসালেমে আল জাররাহ এলাকা দখলে নেয়ার প্রচেষ্টা চালায়। এ নিয়ে সেখানকার ফিলিস্তিনি বাসিন্দাদের মধ্যে থেমে থেমে উত্তেজনা চলে আসছিল। গত ৭ মে পবিত্র মাহে রমজানের শেষ জুমা অর্থাৎ জুমাতুল বিদা আদায় করতে বিপুল মুসল্লি আল-আকসা মসজিদে সমবেত হলে ইসরায়েলি বাহিনী তাদের ওপর চড়াও হয়। মসজিদে ঢুকে মুসল্লিদের লক্ষ্য করে রাবার বুলেট ও টিয়ারশেল নিক্ষেপ করে ইসরায়েলি বাহিনী।


এর দুদিন পর শবে কদরেও আল-আকাসা মসজিদে ইসরায়েলি বাহিনীর সঙ্গে মুসল্লিদের সংঘর্ষ হয়। এর প্রতিবাদে গাজা সীমান্তে বিক্ষোভ শুরু হয়। পরে গত ১০ মে থেকে গাজায় বিমান হামলা শুরু করে ইসরায়েল।


বিবার্তা/এনকে

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com