গাজায় নিহতের সংখ্যা বেড়ে ৫৩, এরদোগান-পুতিন ফোনালাপ
প্রকাশ : ১২ মে ২০২১, ২০:৪৪
গাজায় নিহতের সংখ্যা বেড়ে ৫৩, এরদোগান-পুতিন ফোনালাপ
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

গাজায় ইসরাইলি হামলায় নিহতের সংখ্যা বেড়ে ৫৩ জনে পৌঁছেছে। আহত হয়েছেন তিনশ’র বেশি ফিলিস্তিনি।নিহদের মধ্যে ১৪ শিশু ও ৩ নারী রয়েছেন। এ সময় ফিলিস্তিনিদের পাল্টা হামলায় ছয় ইসরাইলি নিহত এবং আরো অনেকে আহত হয়েছে। বুধবার (১২ মে) গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় এ তথ্য জানিয়েছে।


আন্তর্জাতিক গণমাধ্যম জানিয়েছে, দখলদার ইহুদিবাদী জঙ্গিবিমানগুলো গাজার বিভিন্ন এলাকায় বোমাবর্ষণ করায় হতাহতের এই ঘটনা ঘটেছে। নিহতদের মধ্যে ইসলামী জিহাদের তিনজন প্রতিরোধ যোদ্ধা রয়েছেন।


ইসলামী জিহাদ জানিয়েছে, ইসরাইলে ক্ষেপণাস্ত্র হামলা অব্যাহত থাকবে, তারা কোনোভাবেই পিছু হটবে না। গাজা থেকে ইসরাইলে এক হাজার ৫০০ ক্ষেপণাস্ত্র ও রকেট ছোঁড়া হয়েছে বলে জানিয়েছে ইসরাইলি বাহিনী।


ইসরাইলি দৈনিক হারেৎজ জানিয়েছে, ফিলিস্তিনিদের রকেট ও ক্ষেপণাস্ত্রের আঘাতে ইসরাইলে ছয় জন নিহত ও বহু মানুষ আহত হযেছে। আহতদের মধ্যে কয়েকজনের অবস্থা গুরুতর।


এশকেলন শহরে দুইজন, তেল আবিবের রিশন এলাকায় একজন প্রাণ হারিয়েছে। ট্যাংক বিধ্বংসী রকেটের হামলায় একজন নিহত হয়েছে বলেও পত্রিকাটি জানিয়েছে, তবে কোথায় ঘটনাটি ঘটেছে তা উল্লেখ করেনি।


এছাড়া, ফিলিস্তিনিদের হামলায় গোটা ইসরাইলের জীবনযাত্রাই ব্যহত হচ্ছে বলে ইসরাইলি পত্রিকায় স্বীকার করা হয়েছে। বেন গুরিয়ন বিমানবন্দরে বিমান ওঠানামা বন্ধ রাখা হয়েছে।


এদিকে ইসরাইলকে শিক্ষা দিতে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে ফোনে কথা বলেছেন তুর্কি প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যিপ এরদোগান। বুধবার (১২ মে) তুরস্কের প্রেসিডেন্টের কার্যালয় থেকে এক বিবৃতিতে এ তথ্য জানানো হয়েছে।


পুতিনের সঙ্গে ফোনালাপে এরদোগান বলেন, আন্তর্জাতিক সম্প্রদায়কে অবশ্যই ইসরাইলকে থামাতে এবং ‘পাল্টা শিক্ষা’ দিতে হবে। আঙ্কারা ইতোমধ্যে এ নিয়ে কাজ শুরু করেছে।


তুর্কি প্রেসিডেন্ট বলেন, ফিলিস্তিন ইস্যুতে উত্তেজনা আরো বেড়ে যাওয়ার আগেই জাতিসংঘের নিরাপত্তা পরিষদের হস্তক্ষেপ জরুরি এবং পরিষদকে অবশ্যই ইসরাইলের বিষয়ে পরিষ্কার ও সিদ্ধান্তমূলক বিবৃতি দিতে হবে।


ফিলিস্তিনিদের রক্ষায় ওই অঞ্চলে আন্তর্জাতিক শান্তিরক্ষী পাঠানোর আহ্বান জানিয়েছেন তুর্কি প্রেসিডেন্ট।এরদোগান বলেন, এই ইস্যুতে জাতিসংঘে তুরস্ক ও রাশিয়া ঘনিষ্ঠ সহযোগিতা করবে।


বিবার্তা/আবদাল

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com