অসচেতনতায় ভয়ঙ্কর হচ্ছে করোনা; সতর্ক করলো বিশ্ব স্বাস্থ্য সংস্থা
প্রকাশ : ১৪ এপ্রিল ২০২১, ১০:০১
অসচেতনতায় ভয়ঙ্কর হচ্ছে করোনা; সতর্ক করলো বিশ্ব স্বাস্থ্য সংস্থা
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

বিশ্বের বিভিন্ন দেশে ভয়াবহ আকার ধারণ করেছে করোনা সংক্রমণ। তাই আবারও মহামারী নিয়ে বিশ্ববাসীকে সতর্ক করল বিশ্ব স্বাস্থ্য সংস্থা।


বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান টেড্রোস আধানম ঘেব্রেয়াসুস বলেন, করোনা বিদায় নিতে ঢের দেরি। কিন্তু একে দূর করার অস্ত্র আমাদেরই হাতে। সংক্রমণ ঠেকাতে মানুষকেই আরও সচেতন হতে হবে। অসচেতনতা ও অবহেলার কারণেই এই ভাইরাস দিন দিন আরও ভয়ঙ্কর হচ্ছে।


বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান বলেন, করোনার বিরুদ্ধে জয়ের অন্যতম উপায় টিকাকরণ। কিন্তু এটি একমাত্র উপায় নয়। আর সেই কারণেই শারীরিক দূরত্ব বজায় রাখা, মাস্ক পরা, হাত ধোয়ার মতো নিয়মগুলো মানতে হবে। পাশাপাশি টেস্টিং ও ট্রেসিংয়ের কাজও চালিয়ে যেতে হবে। করোনা আক্রান্ত হলে কিংবা আক্রান্তের সংস্পর্শে এলে আইসোলেশন কিংবা কোয়ারেন্টাইনে যাওয়া আবশ্যক।


তিনি জানান, কোভিড আক্রান্ত হওয়ার পার্শ্বপ্রতিক্রিয়া ঠিক কতটা সুদূর প্রসারী, তা এখনও স্পষ্ট নয়। অল্পবয়সীদের অনেকে মনে করে, তাদের শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বেশি। ফলে কোভিডবিধি না মানার প্রবণতাও তাদের বেশি। কিন্তু তাদের অনেককেই দীর্ঘদিন ভুগতে হয়েছে। তাই এখনই সতর্কতা অবলম্বন করা জরুরি।


২০১৯ সালে চীনের উহান শহরে প্রথমবার করোনা হানা দিয়েছিল। এরপর ১৩ কোটি লাখেরও বেশি মানুষ আক্রান্ত হয়েছে। প্রাণ হারিয়েছেন ২৯ লাখ ৭১ হাজার মানুষ।


বিবার্তা/এসএ

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com