সস্তায় সোনা বিক্রি করবে ভারত, অনলাইনেও ছাড়
প্রকাশ : ০৫ মার্চ ২০২৩, ০৯:২৪
সস্তায় সোনা বিক্রি করবে ভারত, অনলাইনেও ছাড়
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

পাঁচ দিনের জন্য সস্তায় সোনা কেনার সুযোগ দিতে চলেছে ভারত সরকার। সার্বভৌম গোল্ড বন্ড ২০২২-২৩ এর চতুর্থ সিরিজটি ৬ মার্চ থেকে ১০ মার্চ পর্যন্ত সাবস্ক্রিপশনের জন্য খোলা হবে। এক প্রতিবেদনে জানিয়েছে কলকাতা ২৪।


আগামী ৬ মার্চ থেকে সোনার বন্ড খোলার দাম প্রতি গ্রাম ৫,৬১১ টাকা নির্ধারণ করা হয়েছে। ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক (আরবিআই) শুক্রবার একটি বিবৃতিতে বলেছে, ২০২২-২৩ এর চতুর্থ সিরিজের অধীনে, সার্বভৌম গোল্ড বন্ড স্কিমটি ৬ মার্চ থেকে ১০ মার্চ পর্যন্ত কেনার জন্য পাওয়া যাবে।


অনলাইনে কিনলে প্রতি গ্রামে ৫০ টাকা ছাড়


অনলাইনে আবেদনকারী বিনিয়োগকারীদের প্রতি গ্রাম ৫০ টাকা রিবেট দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এর জন্য তাদের ডিজিটাল মাধ্যমে টাকা দিতে হবে। এর মানে হল যে অনলাইন পেমেন্ট বিনিয়োগকারীদের জন্য সোনার বন্ডের ইস্যু মূল্য হবে ৫,৫৬১ টাকা প্রতি গ্রাম।


কোথায় পাবেন সার্বভৌম গোল্ড বন্ড


আরবিআই ভারত সরকারের তরফে সোনার বন্ড জারি করে। এগুলি শুধুমাত্র আবাসিক ব্যক্তি, হিন্দু অবিভক্ত পরিবার, ট্রাস্ট, বিশ্ববিদ্যালয় এবং দাতব্য প্রতিষ্ঠানের কাছে বিক্রি করা যেতে পারে। সার্বভৌম গোল্ড বন্ডের বিক্রয় নির্ধারিত বাণিজ্যিক ব্যাঙ্কগুলি (ছোট আর্থিক ব্যাঙ্ক, পেমেন্ট ব্যাঙ্ক এবং আঞ্চলিক গ্রামীণ ব্যাঙ্কগুলি ব্যতীত), স্টক হোল্ডিং কর্পোরেশন অফ ইন্ডিয়া লিমিটেড, ক্লিয়ারিং কর্পোরেশন অফ ইন্ডিয়া লিমিটেড, মনোনীত পোস্ট অফিস, এনএসই এবং বিএসই এর মাধ্যমে করা হবে।


সার্বভৌম সোনার বন্ডে গ্রাহকদের ২.৫০ শতাংশ সুদ


সার্বভৌম গোল্ড বন্ডের মেয়াদ ৮ বছর। এর সাথে, আপনি পরবর্তী সুদের অর্থপ্রদানের তারিখগুলিতে ৫ তম বছরের পরে প্রস্থান করার বিকল্পও পাবেন। বিবৃতি অনুসারে, বিনিয়োগকারীরা অর্ধ-বার্ষিক ভিত্তিতে অভিহিত মূল্যের উপর ২.৫০ শতাংশ বার্ষিক সুদ পাবেন।


বিবার্তা/মাসুম/এসবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com