ভারতের প্রেসিডেন্ট নির্বাচন, দ্রৌপদী এগিয়ে
প্রকাশ : ১৮ জুলাই ২০২২, ১৩:৪৩
ভারতের প্রেসিডেন্ট নির্বাচন, দ্রৌপদী এগিয়ে
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

ভারতের ১৫তম রাষ্ট্রপতি নির্বাচনের ভোটগ্রহণ চলছে। সোমবার স্থানীয় সময় সকাল ১০টায় দেশটির পার্লামেন্ট ও রাজ্যসভায় প্রেসিডেন্ট নির্বাচনের ভোটগ্রহণ শুরু হয় বলে জানিয়েছে হিন্দুস্তান টাইমস।


এ নির্বাচনে দেশটির ৪ হাজার ৮০০ এমপি ও এমএলএ নিজ নিজ পছন্দের প্রার্থীর পক্ষে ভোট দেবেন। ২১ জুলাই ভোট গণনার পর ফল ঘোষণা করা হবে।


২৪ জুলাই বর্তমান প্রেসিডেন্ট রাম নাথ কোভিন্দের মেয়াদ শেষ হওয়ার পরদিন ২৫ জুলাই নতুন প্রেসিডেন্ট শপথ নেবেন।


নির্বাচনের আগে অনেকটাই এগিয়ে এনডিএ মনোনীত প্রার্থী ৬৪ বছর বয়সী আদিবাসী সাঁওতাল নারী শিক্ষক দ্রৌপদী মুর্মু। অন্যদিকে রয়েছেন ২০১৮ সালে বিজেপি ত্যাগ করা যশবন্ত সিনহা বিরোধীদের প্রার্থী। কংগ্রেস, তৃণমূল কংগ্রেস, আম আদমি পার্টি, এনসিপি, সমাজবাদী পার্টির মতো একাধিক দলের সমর্থন সত্ত্বেও এই লড়াইয়ে অনেকটাই পিছিয়ে আছেন যশবন্ত সিনহা। এই আবহে নির্বাচনের আগের দিন বিজেপির সাংসদ, বিধায়কদের কাছে সমর্থন চেয়ে আবেদন জানিয়েছিলেন যশবন্ত সিনহা।


ভারতের বেশ কয়েকটি বড় বড় দল এনডিএ মনোনীত দ্রৌপদীকে সমর্থন করার কথা জানিয়েছে। ওড়িশার শাসকদল বিজু জনতা দল, এআইএডিএমকে, শিবসেনাও দ্রৌপদী মুর্মুকে সমর্থনের ঘোষণা করেছে। এদিকে কংগ্রেসের জোট সঙ্গী ঝাড়খণ্ড মুক্তি মোর্চাও ঘোষণা করেছে যে তারা দ্রৌপদী মুর্মুকেই সমর্থন করবে। তাছাড়া শিরোমণি অকালি দল, তেলুগুদেশম পার্টি, ওয়াইএসআর কংগ্রেস পার্টি, জনতা দল সেকুলার, বহুজন সমাজ পার্টিও সমর্থন করছে দ্রৌপদীকে।


এদিকে যশবন্ত সিনহাকে সমর্থন করছে কংগ্রেস, শরদ পাওয়ারের জাতীয়তাবাদী কংগ্রেস পার্টি (এনসিপি), তৃণমূল কংগ্রেস, ভারতের কমিউনিস্ট পার্টি, ভারতের কমিউনিস্ট পার্টি (মার্কসবাদী), অখিলেশ যাদবের নেতৃত্বাধীন সমাজবাদী পার্টি, ন্যাশনাল কনফারেন্স, অল ইন্ডিয়া মজলিস-ই-ইত্তেহাদুল সমর্থন করছে। মুসলিমিন (এআইএমআইএম), রাষ্ট্রীয় জনতা দল এবং অল ইন্ডিয়া ইউনাইটেড ডেমোক্রেটিক ফ্রন্টও (এআইইউডিএফ) বিরোধী রাষ্ট্রপতি পদপ্রার্থীকে সমর্থন করছে। অরবিন্দ কেজরিওয়ালের নেতৃত্বাধীন আম আদমি পার্টিও (এএপি) ঘোষণা করে যে তারা যশবন্ত সিনহাকে সমর্থন করবে। তবে এত দলের সমর্থনেও ম্যাজিক ফিগার থেকে অনেকটাই দূরে যশবন্ত।


বিবার্তা/কেআর

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

পদ্মা লাইফ টাওয়ার (লেভেল -১১)

১১৫, কাজী নজরুল ইসলাম এভিনিউ,

বাংলামোটর, ঢাকা- ১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com