শিরোনাম
রবীন্দ্রনাথ আউট, যোগী-রামদেব ইন
প্রকাশ : ১৬ জুলাই ২০২১, ২০:৪১
রবীন্দ্রনাথ আউট, যোগী-রামদেব ইন
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

ভারতের উত্তরপ্রদেশের মাধ্যমিক শিক্ষা পর্ষদের দশম ও দ্বাদশ শ্রেণির পাঠ্যসূচি থেকে রবীন্দ্রনাথ-রাধাকৃষ্ণণদের লেখা বাদ দেয়া হয়েছে। এশিয়ার প্রথম নোবেল বিজয়ী রবীন্দ্রনাথ ঠাকুর এবং ভারতের প্রাক্তন রাষ্ট্রপতি এস রাধাকৃষ্ণণের মতো ব্যক্তিদের লেখা বাদ দেয়ায় সরব হয়েছেন বিরোধীরা।


জানা গেছে, কিছু দিন আগে উত্তরপ্রদেশ সরকারের সুপারিশ মেনে চৌধুরি চরণ সিংহ বিশ্ববিদ্যালয়ে দর্শন বিভাগের পাঠ্যক্রমে রামদেবের বই ‘যোগ চিকিৎসা রহস্য’ এবং যোগী আদিত্যনাথের ‘হঠযোগ স্বরূপ এবং সাধনা’ অন্তর্ভুক্ত করা হয়েছে। এরপর দশম ও দ্বাদশ শ্রেণির পাঠ্যসূচি থেকে বাদ দেয়া হয়েছে রবীন্দ্রনাথ ঠাকুরের ‘ছুটি’ গল্পের ইংরেজি অনুবাদ ‘দ্য হোম কামিং’ এবং দেশের প্রাক্তন রাষ্ট্রপতি সর্বপল্লি রাধাকৃষ্ণণের প্রবন্ধ ‘দ্য উইমেনস এডুকেশন’।


নতুন এই শিক্ষাবর্ষে আর কে নারায়নণের গল্প ‘অ্যান অ্যাস্ট্রোলজারস ডে’ এবং মুলক রাজ আনন্দের ‘দ্য লস্ট চাইল্ড’ও দ্বাদশ শ্রেণির পাঠ্যক্রম থেকে সরিয়ে দেয়া হয়েছে। জন মিল্টন এবং পি বি শেলির মতো নামী কবিদের কবিতাও আর পড়ানো হবে না দ্বাদশ শ্রেণির শিক্ষার্থীদের।


এছাড়াও স্বাধীনতা সংগ্রামী ও সমাজ সংস্কারক সরোজিনী নাইডুর কবিতা ‘দ্য ভিলেজ সং’, যা দশম শ্রেণিতে পড়ানো হত। একইভাবে চক্রবর্তী রাজাগোপালাচারি, ডব্লিউ এম রায়বার্ন এবং আর শ্রীনিবাসনের লেখাও এবার যোগী রাজ্যে বাতিলের তালিকায়।


বিশেষজ্ঞদের অভিমত, লিবারাল লেখা বাদ দিয়ে হিন্দুত্ববাদী রচনা ঢোকানোর উদ্দেশ্য হচ্ছে সত্যিকারের মগজধোলাই। শিক্ষার্থীরা ছোটবেলা থেকেই তৈরি হবে হিন্দুত্ববাদী চেতনা নিয়ে। সূত্র: ডয়েচে ভেলে ও নিউজ ১৮।



বিবার্তা/আবদাল

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com