৪-১০ জুন 'জাতীয় কৃমি নিয়ন্ত্রণ সপ্তাহ' পালনের নির্দেশ
প্রকাশ : ২৮ মে ২০২৩, ২২:২২
৪-১০ জুন 'জাতীয় কৃমি নিয়ন্ত্রণ সপ্তাহ' পালনের নির্দেশ
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

আগামী ৪-১০ জুন সারাদেশে 'জাতীয় কৃমি নিয়ন্ত্রণ সপ্তাহ' পালন করা হবে। এ লক্ষ্যে ১২-১৬ বছর বয়সী স্কুল-কলেজে পড়ুয়া শিক্ষার্থীদের এ সময়ের মধ্যে এক ডোজ কৃমিনাশক ওষুধ খাওয়াতে নির্দেশনা দেয়া হয়েছে।


রবিবার (২৮ মে) মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতর (মাউশি) থেকে এ সংক্রান্ত নির্দেশনা জারি করা হয়েছে।


নির্দেশনায় বলা হয়েছে, গত ১৫ মে স্বাস্থ্য অধিদফতরে অনুষ্ঠিত টেকনিক্যাল কমিটির সভায় নির্ধারিত ২৮তম 'জাতীয় কৃমি নিয়ন্ত্রণ সপ্তাহ' ৪-১০ জুন সময়ে পালন করার সিদ্ধান্ত হয়। শিক্ষার্থীসহ ১২-১৬ বছর বয়সী বিদ্যালয়গামী ও বিদ্যালয় বহির্ভূত (পথ শিশু, কর্মজীবী শিশু, বিদ্যালয় হতে ঝরে পড়া শিক্ষার্থী) সব শিশুকে শিক্ষাপ্রতিষ্ঠানে উপস্থিতির মাধ্যমে ১ ডোজ কৃমিনাশক ওষুধ (এলবেন্ডাজল ৪০০ মি.গ্রা.) সেবন করানো হবে। স্বাস্থ্য অধিদফতরের মতে, কৃমিনাশক ওষুধটি নিরাপদ এবং এটি শারীরিক ও মানসিক বৃদ্ধির সহায়ক হিসাবে কাজ করে।


বলা হয়েছে, ৪-১০ জুন সময়ে মাধ্যমিক বিদ্যালয় পর্যায়ের সরকারি-বেসরকারি সব শিক্ষাপ্রতিষ্ঠানে ২৮তম ’জাতীয় কৃমি নিয়ন্ত্রণ সপ্তাহ' কার্যক্রম পালনের জন্য জেলা শিক্ষা অফিসার, উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার, সহকারী উপজেলা শিক্ষা অফিসার এবং প্রধান শিক্ষকদেরকে প্রয়োজনীয় নির্দেশনা দেয়াসহ নিম্নবর্ণিত বিষয়গুলো প্রতিপালন করার জন্য অনুরোধ করা হয়েছে।


(ক) উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসাররা প্রধান শিক্ষকদের ৪-১০ মে ২০২৩ সময়কালীন মাধ্যমিক বিদ্যালয় পর্যায়ের সরকারি-বেসরকারি সব শিক্ষাপ্রতিষ্ঠানে ২৮তম 'জাতীয় কৃমি নিয়ন্ত্রণ সপ্তাহ' কার্যক্রম পালনের জন্য নির্দেশনা প্রদান।


(খ) সহকারী উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসাররা নিজ নিজ ক্লাস্টারের বিদ্যালয়ে ২৮তম 'জাতীয় কৃমি নিয়ন্ত্রণ সপ্তাহ' কার্যক্রমটি সুষ্ঠুভাবে প্রতিপালনের বিষয়টি নিবিড়ভাবে তত্ত্বাবধান করবেন।


(গ) শিক্ষকরা যেন স্বতঃস্ফূর্তভাবে উভয় কার্যক্রমে অংশগ্রহণ করেন সেদিকে লক্ষ্য রাখতে হবে। বিদ্যালয়ের সকব সহকারী শিক্ষকদের এ কর্মসূচিতে সম্পৃক্ত করতে হবে।


(ঘ) স্বাস্থ্য অধিদফতর পাঠানো ছকে ২৮তম 'জাতীয় কৃমি নিয়ন্ত্রণ সপ্তাহ' কার্যক্রমের তথ্য স্থানীয় উপজেলা কর্মকর্তাকে সরবরাহ করতে হবে এবং এ বিষয় উপজেলা স্বাস্থ্য কর্মকর্তার সঙ্গে সমন্বয় করতে হবে।


বিবার্তা/রাসেল/এসবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com