বৃষ্টিতে ঢাকার বাতাসের মানের উন্নতি
প্রকাশ : ০১ এপ্রিল ২০২৩, ০৯:৫৯
বৃষ্টিতে ঢাকার বাতাসের মানের উন্নতি
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

সুইজারল্যান্ডভিত্তিক বায়ুমান পর্যবেক্ষণকারী প্রযুক্তিপ্রতিষ্ঠান আইকিউএয়ার দূষিত বাতাসের শহরের তালিকায় আজ বিশ্বের মধ্যে ঢাকার অবস্থান ২৯তম। এদিকে ৩১৯ স্কোর নিয়ে শীর্ষে থাইল্যান্ডের চিয়াং মাই।


কয়েকদিনের টানা বৃষ্টির কারণে রাজধানী ঢাকার বাতাসের মানের বেশ উন্নতি হয়েছে। তবে খুবই বাজে অবস্থা গাজীপুরের শ্রীপুরের। 


শনিবার (১ এপ্রিল) সকাল ৮টায় এয়ার কোয়ালিটি ইনডেক্সে (একিউআই) শ্রীপুরের স্কোর ছিল ১৭৬। একই সময় ঢাকার স্কোর ছিল ৭৭, অর্থাৎ সহনীয়। গতকালও ৯৮ স্কোর নিয়ে ঢাকায় বাতাসের মান ছিল সহনীয়।


একিউআইয়ের ওই তালিকায় মোট ৬টি শ্রেণিতে রাখা হয়েছে বিশ্বের ১০০টি শহরকে। ওই তালিকায় সবচেয়ে খারাপ অবস্থান হলো 'বিপজ্জনক'। কোনো শহরের স্কোর ৩০১-এর বেশি হলে তাকে 'বিপজ্জনক' স্থানে রাখা হয়। এ মুহূর্তে ওই অবস্থানে নেই কোনো শহর।


প্রতিদিনের বাতাসের মান নিয়ে তৈরি করা একিউআই সূচক একটি নির্দিষ্ট শহরের বায়ু কতটুকু নির্মল বা দূষিত, সে সম্পর্কে মানুষকে তথ্য দেয় এবং তাদের কোনো ধরনের স্বাস্থ্যঝুঁকি তৈরি হতে পারে কি-না তা জানায়।


একিউআই স্কোর শূন্য থেকে ৫০ ভালো হিসেবে বিবেচিত হয়। ৫১ থেকে ১০০ মাঝারি হিসেবে গণ্য করা হয়। আর সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর হিসেবে বিবেচিত হয় ১০১ থেকে ১৫০ স্কোর। ১৫১ থেকে ২০০ পর্যন্ত অস্বাস্থ্যকর। একইভাবে ২০১ থেকে ৩০০ হলে খুবই অস্বাস্থ্যকর বলে বিবেচনা করা হয়। আর ৩০১-এর বেশি হলে তা বিপজ্জনক।


বিবার্তা/এসবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com