‘কাঁচা লবণ ও চায়ে চিনি খাওয়া যাবে না’
প্রকাশ : ২৩ মে ২০২২, ২০:৩৯
‘কাঁচা লবণ ও চায়ে চিনি খাওয়া যাবে না’
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

কাঁচা লবণ ও চায়ে চিনি না খাওয়ার পরামর্শ দিয়েছেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) চিকিৎসকরা। তারা বলেছেন, উচ্চ রক্তচাপ একটি নীরব ঘাতক ব্যাধি। এর থেকে নিজেদের বাঁচাতে হলে লবণ ও চায়ে চিনি খাওয়া যাবে না। তেলহীন খাবার খেতে হবে।


সোমবার (২৩ মে) বিশ্ব উচ্চ রক্তচাপ দিবস উপলক্ষে বিএসএমএমইউ আয়োজিত এক সেমিনারে চিকিৎসকরা এ পরামর্শ দেন। এ বছর দিবসটির প্রতিপাদ্য বিষয় ছিল- ‘সঠিকভাবে রক্তচাপ মাপুন, নিয়ন্ত্রণে রাখুন ও দীর্ঘজীবী হোন’।


সেমিনারে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডা. মো. শারফুদ্দিন আহমেদ বলেন, উচ্চ রক্তচাপ হলো একটি ঘাতক ব্যাধি। এটি আস্তে আস্তে মানুষকে মৃত্যুর মুখে পতিত করে। এটি কিডনিকে আক্রান্ত করে, হার্ট অ্যাটাক করে, স্ট্রোক হয়।


উপাচার্য বলেন, আমরা কাঁচা লবণ খাব না, চায়ে চিনি খাব না, তেল কম খাব, তেল খেলে উচ্চ রক্তচাপ হয়। তেল ছাড়া যেসব খাবার আছে সেসব খাবার গ্রহণের অভ্যাস করতে হবে। চিকিৎসকদের কাছে যেসব রোগী আসবে আগে তাদের শরীর চর্চা ও খাবার লবণ যাতে না খায় সে পরামর্শ দিতে হবে।
সেমিনারে অন্যদের মধ্যে বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (একাডেমি) অধ্যাপক ডা. একেএম মোশাররফ হোসেন, উপ-উপাচার্য (গবেষণা ও উন্নয়ন) অধ্যাপক ডা. জাহিদ হোসেন, কোষাধ্যক্ষ অধ্যাপক ডা. মোহাম্মদ আতিকুর রহমান, সার্জারি অনুষদের ডিন অধ্যাপক ডা. মোহাম্মদ হোসেন, প্রক্টর অধ্যাপক ডা. মো. হাবিবুর রহমান দুলাল প্রমুখ উপস্থিত ছিলেন।


বিবার্তা/এমবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

পদ্মা লাইফ টাওয়ার (লেভেল -১১)

১১৫, কাজী নজরুল ইসলাম এভিনিউ,

বাংলামোটর, ঢাকা- ১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com